বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

নবীগঞ্জ পৌর নির্বাচন ॥ লড়াই হবে সমানে সমান

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ৩২৩ বা পড়া হয়েছে

মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ পৌর নির্বাচনকে কেন্দ্র করে এখন আলোচনার শেষ নেই। দিন যত ঘনিয়ে আসছে নির্বাচনের উত্তাপ ততই বাড়ছে। ৯টি ওয়ার্ড নিয়ে ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয় নবীগঞ্জ পৌরসভা। বর্তমানে যার ভোটার সংখ্যা ১৮ হাজার ৬৯৯ জন। নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে এবার মেয়র পদে লড়ছেন তিন জন। এ ছাড়া সাধারণ ওয়ার্ডের কাউন্সির পদে ৪১ জন প্রার্থী ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে লড়ছেন ৯ জন। আগামী ১৬ জানুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতিন্দ্বন্দ্বিতাকারী মেয়র প্রার্থীদের মধ্যে রয়েছেন বিএনপি মনোনিত ধানের শীষের প্রার্থী পৌর বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী, আওয়ামীলীগের মনোনিত নৌকার প্রার্থী উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক গোলাম রসূল রাহেল চৌধুরী এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে জগ নিয়ে প্রতিন্দ্বন্দ্বিতা করছেন মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা মাহবুবুল আলম সুমন। নির্বাচনকে কেন্দ্র করে শহরজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। মেয়র-কাউন্সিলর প্রার্থীরা দিনরাত চালিয়ে যাচ্ছেন প্রচার প্রচারণা। সকালের ঘন কুয়াশার সঙ্গে শীতল আবহাওয়া কিংবা রাতের নিস্তব্ধতা ভেঙেছে প্রার্থী ও কর্মী-সমর্থকদের মিটিং মিছিলে। পোস্টার-ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে পুরো পৌর শহর। প্রার্থীদের পাশাপাশি নির্বাচন নিয়ে আগ্রহের কমতি নেই ভোটারদের মধ্যেও। স্থানীয় নির্বাচন হওয়ায় উত্তাপ ছড়িয়েছে গ্রামের হাট-বাজারেও। পাড়া-মহল্লায় ভোটারদের মধ্যে চলছে নির্বাচন নিয়ে নানা হিসেব-নিকেশ। হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ ও মাধবপুর পৌরসভায় আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী থাকলেও নবীগঞ্জের চিত্র ভিন্ন। এখানে আওয়ামীলীগ-বিএনপি দু’দলই একক প্রার্থী দিতে সক্ষম হয়েছে। যে কারণে নিজেদের কর্মী-সমর্থকদের ভোট নিজেদের ব্যালট বাক্সেই বন্দি হবে বলে মনে করছেন অনেকে।
বিদ্রোহী প্রার্থী না থাকলেও স্বতন্ত্র হিসেবে ভোটের মাঠে লড়বেন একজন হেভিওয়েট প্রার্থী। আওয়ামী লীগ বা বিএনপি, দুই প্রার্থীর সঙ্গে সমান তালে লড়ে যাবেন তিনিও। নবীগঞ্জ মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুল আলম সুমনেরও রয়েছে নিজস্ব ভোট ব্যাংক। স্থানীয় নির্বাচন বিশ্লেষকরা মনে করেন, আওয়ামী লীগ-বিএনপি প্রার্থীর যেমন দলীয় ভোটই জয়ের ব্যাপারে বিরাট ভুমিকা রাখবে তেমনি স্বতন্ত্র প্রার্থীরও নিজস্ব একটি ভোট ব্যাংক রয়েছে। পরিবহন মৎস্যজীবি সম্প্রদায়ের নেতা হওয়ার কারণে মাহবুবুল আলম সুমনকে এগিয়ে দিতে পারে মৎস্যজীবি ও পরিবহন শ্রমিকদের ভোট। যে কারণে নবীগঞ্জ পৌরসভার সমিকরণ খুবই কঠিন হয়ে দাড়িয়েছে বলে মত তাদের। অন্যদিকে, কেউ কেউ বলছেন উপজেলা আওয়ামী লীগের গ্রুপিংয়ের প্রভাব ফেলতে পারে পৌর নির্বাচনে। যে কারণে হাতছাড়া হতে পারে আওয়ামীলীগের দলীয় ভোটের একাংশ। আওয়ামীলীগের বিদ্রোহী একটি অংশ স্বতন্ত্র প্রার্থীর ঘাটে ভেরার আভাসও পাওয়া গেছে। একই অবস্থা বিএনপিতেও রয়েছে। তাদেরও দলীয় ভোটের একটি অংশ হাতছাড়া হতে পারে। আওয়ামীলীগ ও বিএনপির হাতছাড়া ভোটগুলো নিজের দিকে টানতে বিভিন্ন কৌশল আকছেন স্বতন্ত্র প্রার্থী সুমন। তবে দলগত বিভক্তি নেই সাধারণ ভোটারদের মধ্যে। তারা বলছেন যে ব্যক্তি পৌরসভার উন্নয়নে কাজ করবেন তাকেই ভোট দেবেন তারা। বিএনপির দলীয় প্রার্থী ও বর্তমান মেয়র ছাবির আহমেদ চৌধুরী বলেন, ‘আমি বিগত পাঁচ বছরে পৌরসভায় প্রায় ২০ কোটি টাকার উন্নয়ন কাজ করেছি। যে উন্নয়ন করেছি তা পূর্বে হয়নি। এ ছাড়া নবীগঞ্জবাসীর দীর্ঘদিনর দাবি ছিল সুপেয় পানির। সেই প্রজেক্ট ইতোমধ্যে চলমান আছে। এ ছাড়াও আধুনিক পৌরসভা গঠনে যেসব পদপে নেয়া উচিত সবকিছু করা হচ্ছে। সুতরাং এ কাজগুলো বাস্তবায়ন করতে জনগণ আমাকে আরও একবার সুযোগ দেবেন।’ নৌকার প্রার্থী গোলাম রসুল চৌধুরী রাহেল বলেন- প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আমি প্রধানমন্ত্রীর মনোনিত মেয়র প্রার্থী। তিনি বলেন- স্বাধীনতার পরে শক্তি নৌকা মার্কা, জাতির জনক শেখ মুজিবুরের নৌকা মার্কা। আর এই নৌকা মার্কা নিয়ে আগামী ১৬ জানুয়ারি পৌর নির্বাচনে ভোট যুদ্ধে নৌকার বিজয় শুনিশ্চিত করবো ইনশা আল্লাহ। জয়ের ব্যাপারে তিনি শত ভাগ আশাবাদী। এ ব্যাপারে স্বতন্ত্র প্রার্থী মাহবুবুল আলম সুমন বলেন, ‘লোকাল নির্বাচনে দলীয় প্রার্থী তেমন প্রভাব ফেলতে পারে না। এখানে জনগণ প্রার্থী দেখেই ভোট দেয়। এ ছাড়া দলীয় প্রার্থী জনগণের সকল কথা শুনতে পারে না। সেক্ষেত্রে আমি যেহেতু স্বতন্ত্র প্রার্থী তাই আমাকেই ভোট দেবে জনগণ। আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি। সুশীল সমাজ ও নিরব ভোটারা মনে করচ্ছেন এবারের পৌর নির্বাচন ত্রি-মুখী লড়াই হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com