শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নানা সমস্যায় জর্জরিত মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ॥ দামি যন্ত্রপাতি পড়ে রয়েছে যত্রতত্র

  • আপডেট টাইম সোমবার, ২ জুন, ২০১৪
  • ৪৭৬ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি নানা সমস্যায় জর্জরিত। জনবল সংকটের নামে হাসপাতালের নতুন ভবনে শিশু ওয়ার্ড চালু সহ মাতৃ চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। হাসপাতালে দন্ত, এক্সরে, ইসিজি, রক্ত, মলমুত্র পরীক্ষার দামি যন্ত্রপাতি থাকলেও টেকনিশিয়ানের অভাবে এগুলো চালু করা সম্ভব হচ্ছে না। ফলে রোগীদের বাইরের বিভিন্ন ডায়গনষ্টিক সেন্টার থেকে পরীক্ষা নিরীক্ষা করতে হচ্ছে। দীর্ঘদিন যাবত এসব দামি যন্ত্রপাতি অযতেœ অবহেলায় যত্রতত্র পরে নষ্ট হবার উপক্রম হয়েছে। হাসপাতালে পানির লাইনে ক্রটি থাকায় বিশুদ্ধ পানি পাচ্ছে না রোগীরা। হাসপাতাল সূত্রে জানা গেছে জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (অ্যানেসথেসিয়া) জুনিয়র কনসালটেন্ট (শিশু), জুনিয়র কনসালটেন্ট (কার্ডিলজি), জুনিয়র কনসালটেন্ট (চক্ষু), জুনিয়র কনসালটেন্ট (ইএনটি), জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) সহ সহকারী সার্জন ৪ জন এবং ডেন্টাল সার্জন ১ জনসহ ২১ টি পদের মধ্যে মাত্র ৮ জন কর্মরত রয়েছে। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট শিশু, আশফাক আহম্মেদ কাগজে পত্রে মাধবপুর হাসপাতালে কর্মরত থাকলেও তিনি শুধু বুধবার মাধবপুর হাসপাতালে হাজিরা খাতায় স্বাক্ষর করে প্রতি মাসে এই হাসপাতাল থেকে বেতন সহ অন্যান্য সুবিধা ভোগ করছেন। হবিগঞ্জ সদর হাসপাতালে এতদিন দায়িত্ব পালন করলেও বর্তমানে ছুটিতে বিদেশ রয়েছেন। জুনিয়র কনসালটেন্ট শিশু ডাক্তার আশফাক আহাম্মেদ না থাকায় মাধবপুরে শিশু ওয়ার্ডটি আজ অবধি চালু করা সম্ভব হচ্ছে না। নতুন ভবন নির্মানের পর থেকে এখন পর্যন্ত শিশু ওয়ার্ডটি তালা বন্ধ রয়েছে। হাসপাতালে দাঁতের চিকিৎসার জন্য দামি যন্ত্রপাতি থাকলেও দন্ত চিকিৎসক না থাকায় এগুলো এখন একটি খালি কক্ষে অযতেœ অবহেলায় পড়ে রয়েছে। হাসপাতলে নার্সের পদ সংখ্যা ১৪ টি। এর মধ্যে কর্মরত রয়েছে ৭ জন। নার্স সংকটের কারনে নতুন ভবনে ওয়ার্ড চালু করা যাচ্ছে না। নতুন ভবনে গর্ভবতী মহিলাদের সিজার, অপারেশনের আধুনিক সুবিধা থাকা সত্বে¡ও সার্জারি ও অ্যানেসথেসিয়া ডাক্তার এবং নার্স না থাকায় অপারেশন থিয়েটার কক্ষটি কার্যত তালা বন্ধ রয়েছে। এতে করে এলাকার দরিদ্র ও অসহায় লোকজন সরকারি চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। মাধবপুর উপজেলা হাসপাতালটি বিজয়নগর, নাসিরনগর উপজেলার পার্শ্ববর্তী এলাকায় হওয়ায় প্রতিদিন এ হাসপাতালে চিকিৎসা নিতে হাসপাতালের বহিঃ বিভাগে শত শত রোগী ভিড় জমায়। এ ছাড়া ঢাকা সিলেট মহাসড়কের নিকটে হাসপাতালটির অবস্থান হওয়ায় প্রতিদিনই সড়ক দূর্ঘটনার আহত রোগীরা এখানে চিকিৎসা নিতে আসেন। কিন্তু লোকবল ও অর্থোপেডিক ডাক্তার না থাকায় সামান্য চিকিৎসা দিয়ে রোগীদের অন্যত্র প্রেরণ করা হয়।
মাধবপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ দেবাশিষ দেবনাথ জানান, ডাক্তার, নার্স ও জনবল চেয়ে উধ্বর্তন কর্তৃপক্ষকে একাধিক বার অবহিত করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত পর্যাপ্ত বরাদ্দ না পাওয়ায় হাসপাতালে ৫০ শয্যা চিকিৎসা সেবা পুরোপুরি চালু করা যাচ্ছে না। এছাড়া শিশু ডাক্তার আশফাক আহাম্মেদ সিভিল সার্জনের মৌখিক আদেশে তিনি হবিগঞ্জ সদর হাসপাতালে দায়িত্ব পালন করে এখন ছুটি নিয়ে ভারতে আছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com