শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আজমিরীগঞ্জে ভূমি অফিসে দালাল আটক ॥ ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড

  • আপডেট টাইম সোমবার, ১৬ নভেম্বর, ২০২০
  • ২৯৮ বা পড়া হয়েছে

শেখ আমির হামজা, আজমিরীগঞ্জ থেকে ॥ আজমিরীগঞ্জে ভূমি অফিসে দালালী করতে গিয়ে আলমাছ মিয়া (৫২) আটক হয়েছেন। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট উত্তম কুমার দাশ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আটক আলমাছ মিয়াকে ৩ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করেন।
আটক আলমাছ মিয়া ইটনা উপজেলার মৃগা ইউনিয়নের গজারিয়া গ্রামের মৃত ইদ্রিছ মিয়ার পুত্র। আটক আলমাছ মিয়া বর্তমানে পৌরসভার ভাটীসমীপুর (কুমার হাটীর) স্থায়ী বাসিন্দা।
জানা যায়, বিগত ১৫/১৬ বছর আগে ইটনার মৃগা ইউনিয়নে বসবাস করার সময় কৃষি কাজে ব্যবহৃত সেচের মেশিন চুরি করার সময় আটক হয়ে ৪০ হাজার টাকা জরিমানা দেয় আলমাছ। তারপর থেকে চুরি ডাকাতি সহ বিভিন্ন অপকর্মে জড়িত হয়ে পড়ে সে। তার অপকর্মে অতিষ্ঠ হয়ে কয়েকটি গ্রামের হাজারো বাসিন্দা জড়ো হয়ে এক সময় তাকে সেখান থেকে বিতাড়িত করেন। রাতের আধারে নদী পাড় হয়ে আজমিরীগঞ্জে পালিয়ে আসে আলমাছ। পরবর্তীতে আজমিরীগঞ্জ বাজারে একটি বাসা ভাড়া নিয়ে বসবাস শুরু করেন আলমাছ। কয়েক বছর পর পৌরসভার ৯ নং ওয়ার্ডের ভাটী সমিপুরের মৃত আকছির মিয়ার পুত্র মস্তু মিয়ার কাছ থেকে ৩ শতক জায়গা কিনে বাড়ি নির্মাণ শুরু করে আলমাছ। এরই মধ্যে তার পূর্বের কর্মকা- জেনে তাকে বাড়ি নির্মাণে বাধা প্রদান করেন ঐ গ্রামের বাসিন্দারা। কিছুদিন কাজ বন্ধ থাকার পর এক পর্যায়ে সুযোগ বুঝে বাড়ির কাজ সম্পন্ন করে। এরপর থেকেই আজমিরীগঞ্জ পৌরসভার ভাটি সমীপুরে (কুমারহাটীতে) বসবাস শুরু আলমাছ মিয়ার। স্থানীয় এক ব্যক্তির অধীনে ফুট ফরমায়েশ এর কাজ করার সময় ঐ ব্যক্তির জায়গা সংক্রান্ত বিষয়াদি দেখাশুনা করার সময় দলিল, পরচা সহ জমি সংক্রান্ত জটিলতার বিভিন্ন বিষয়ে পারদর্শী হয়ে উঠেন। এই পারদর্শিতাকে পুঁজি করে স্থানীয় কয়েকজন ভুমিদস্যুর সাথে সখ্যতা তৈরি করে আলমাছ। এরপর থেকেই অপকর্ম শুরু করেন আলমাছ গংরা। যে ব্যক্তির অধীনে আলমাছ কাজ করতেন পরবর্তীতে সেই ব্যক্তির পৈত্রিক জায়গা জমি বিক্রির দায়িত্ব নিয়ে দালালির মাধ্যমে রাতারাতি লক্ষ লক্ষ টাকার মালিক বনে যান আলমাছ। সাথে এই কাজে আজমিরীগঞ্জের একজন জনপ্রতিনিধি ও দালালী করে রাতারাতি কোটিপতি হয়ে যান। এর জের ধরেই পরবর্তীতে আলমাছের মালিক এবং তার আত্মীয় স্বজনের জায়গা বিক্রির দালালি করে রাতারাতি আরো টাকার মালিক হন ধৃত আলমাছ ও তার সহযোগীরা। এরপর বিভিন্ন খাঁস ভুমি দখল, জাল দলিলে জায়গা বিক্রি, ভূমি অফিসে আসা সাধারণ জনগণের কাছ থেকে নামজারী, দলিল তৈরির কথা বলে সরকারী ফি থেকে কয়েকগুণ বেশী টাকা নিয়ে কাজ করে দেয়া সহ বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়েন। এমনকি শিশু অপহরণ, ইয়াবা দিয়ে অপহৃত শিশুর পিতাকে ফাঁসাতে গিয়ে পুলিশের খাঁচায় আটক ও জেল খাটেন চতুর আলমাছ। আজমিরীগঞ্জ থানায় রুজু হওয়া ঐ মামলাগুলো এখনো চলমান রয়েছে।
গতকাল রোববার দুপুরে ভুমিদস্যু আলমাছ উপজেলা ভূমি অফিসে দালালী করতে গেলে তাকে হাতেনাতে আটক করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ। আটকের পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়।
এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ বলেন, ভূমি অফিসে দালালী করার সময় হাতে নাতে তাকে আটক করা হয়েছে। যারা দালালীর সাথে যুক্ত থাকবে সবাইকে আইনের আওতায় আনা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com