বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

জেলা প্রশাসনের উদ্যোগ লাঠি ও হা ডু ডু খেলা উপভোগ করতে হাজার হাজার দর্শক সমাগম

  • আপডেট টাইম সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৩
  • ৫৭৫ বা পড়া হয়েছে

শাকিল চৌধুরী ॥ হাজার হাজার দর্শকে মাতিয়ে বাংলার বিলুপ্ত প্রায় লাঠি ও হা ডু ডু খেলা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার ঐতিহ্য ও বাঙালী সংস্কৃতিকে ধরে রাখতেই আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে এর আয়োজন করা হয়। গতকাল রোববার পৌর এলাকার মাছুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত বাঙালীর ঐতিহ্যবাহী হা ডু ডু ও লাঠিখেলা দেখার জন্য কয়েক হাজার দর্শকের সমাগম ঘটে। হা ডু-ডু খেলায় ৪টি ও লাঠি খেলায় ৭টি দল অংশ নেয়। এ খেলা দেখতে নির্ধারিত সময় দুপুর ১২টার আগেই জেলার বিভিন্ন স্থান থেকে হাজারও মানুষ উপস্থিত হন ওই মাঠে। জনতার স্রোত সামাল দিতে হিমশিম খায় নিরাপত্তাকর্মীরা। বিকেল সাড়ে 04৫টায় খেলা শেষ হবার পূর্ব পর্যন্ত মাঠে আসা লোকজন টায় দাড়িয়ে থাকেন। বিপুল সংখ্যক মহিলা দর্শকেরও সমাগম ঘটে মাঠে। দর্শকরা বললেন, আমাদের জাতীয় ঐতিহ্য এসব খেলা যেন প্রতিবছরই আয়োজন করা হয়। খেলার নির্ধারিত সময়ের আগেই বিভিন্ন সাজে সজ্জিত হয়ে বাদ্যের তালে নেচে গেয়ে মাঠে প্রবেশ করে জেলার বিভিন্ন স্থান থেকে আসা খেলোর দল।বেলা ২ টার দিকে জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার আনুষ্টানিকভাবে খেলার উদ্বোধন করেন। উত্তেজনাপূর্ণ খেলা উপভোগ করেন জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিকসহ সর্বস্তরের মানুষ।
03উদ্বোধনকালে জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার বলেন, জাতীয় ঐতিহ্যকে এ অঞ্চলের মানুষের সামনে তুলে ধরতেই এ আয়োজন করা হয়েছে। তিনি বলেন, যদি প্রতিবছর এ ধরণের খেলার আয়োজন করা যায় এবং যুব সমাজকে খেলাধুলার প্রতি আকৃষ্ট করা যায় তবেই মাদকের ভয়াল থাবা থেকে দেশকে রক্ষা করা সম্ভব হবে।
খেলা শেষে জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরনী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির। াওওত উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোঃ কামরুল আমীন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ আবদুর রউফ, পৌর মেয়র জি কে গউছ, পিপি আকবর হোসেন জিতু, লাখাই উপজেলা চেয়ারম্যান রফিক আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমান, জেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোঃ ফজলুর রহমান, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক শামীম আহমেদ, লস্কর ইউপি চেয়ারম্যান আমজাদ আলী, বানিয়াচঙ্গ ৪নং দক্ষিণ-পশ্চিম ইউপি চেয়ারম্যান মোঃ আলী মমিন প্রমুখ। খেলা শেষে অতিথিবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com