শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বাহুবলের কিশলয় জুনিয়র হাই স্কুল অনিয়ম দুর্নীতির যাঁতাকলে ধ্বংসের দ্বারপ্রান্তে

  • আপডেট টাইম শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
  • ৩৫১ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল উপজেলা প্রশাসন দ্বারা পরিচালিত কিশলয় জুনিয়র হাই স্কুলের ১৩ শিক্ষক কর্মচারী ৪ মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। বাণিজ্যিক ভিত্তিতে পরিচালিত ২৭ বছরের পুরাতন এ প্রতিষ্ঠানের ব্যাংক হিসেবে পর্যাপ্ত অর্থ কেন থাকবে না- এ প্রশ্নের উত্তর খোঁজতে গিয়ে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা তালুকদার রেকর্ড-পত্র পর্যালোচনা করেন। এতে বেরিয়ে আসে তহবিল তছরুপ, অনিয়ম ও দুর্নীতির চিত্র। এ প্রেক্ষিতে তিনি গত ১৫ অক্টোবর প্রতিষ্ঠানের অধ্যক্ষ জামাল আহমেদকে ৭ কর্মদিবসের (২৭ অক্টোবর) মধ্যে লিখিত জবাব দিতে নোটিশ দিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯৯৩ সনে বাহুবল উপজেলা পরিষদ এলাকায় সরকারি অবকাঠামো ব্যবহার করে “কিশলয় কিন্ডারগার্টেন” নামে একটি আধুনিক শিশু শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হয়। বর্তমানে “কিশলয় জুনিয়র হাই” নামকরণ করা হলেও পাঠদান হয় প্লে থেকে ৫ম শ্রেণি পর্যন্ত। উপজেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতা ও ব্যবস্থাপনা কমিটির তত্ত্বাবধানে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়। বিগত ২০১৩ সন থেকে প্রতিষ্ঠানের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন জামাল আহমেদ। গত বছর ৫ম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা সফরে নিয়ে সুইমিংপুলে ছাত্রীদের সাথে জলখেলীর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলে সমালোচনার মুখে পড়েন তিনি। এর কিছুদিন পর ৫ম শ্রেণির এক ছাত্রীকে নির্যাতনের ঘটনায় এ সমালোচনা আরো গতিময় করে। শেষমেষ বিষয়টি তদন্ত কমিটি গঠন হয়। কিন্তু তদন্ত কমিটির প্রতিবেদন আলোরমুখ দেখেনি।
এদিকে, চলতি বছর মার্চ মাসে দেশে করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। ছুটি শুরুর ২ মাসের মাথায় ব্যাংকে টাকা না থাকার অযুহাতে বেতন-ভাতা বন্ধ করে দেন অধ্যক্ষ জামাল আহমেদ। এ পরিস্থিতিতে শিক্ষক-কর্মচারীরা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা তালুকদারের সাথে সাক্ষাৎ করেন। এ প্রেক্ষিতে তিনি অধ্যক্ষ জামাল আহমেদ-এর হাতে মজুদ থাকা টাকা আদায় করে শিক্ষক-কর্মচারীদের ২ মাসের বেতন ও উৎসব ভাতা প্রদান করেন। পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার প্রতিষ্ঠানের নথিপত্র তলব করে তা পর্যালোচনা করেন। এতে মোটা অংকের তহবিল তছরুপ, অপচয়, অনিয়ম ও দুর্নীতির বিস্তর চিত্র বের হয়ে আসে। এ প্রেক্ষিতে তিনি অধ্যক্ষ জামাল আহমেদকে গত ১৫ অক্টোবর শোকজ করেন।
উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের একটি বিশ্বস্থ সূত্র জানায়, তহবিল তছরুপ, অপচয় সংক্রান্ত ১৩টি এবং প্রতিষ্ঠানের ম্যানুয়ালের বিভিন্ন ধরা লংঘন করে অনিয়ম-দুর্নীতি সংগঠনের ৭টি সুনির্দিষ্ট বিষয় উল্লেখ করে নোটিশে প্রদান করা হয়।
কিশলয় জুনিয়র হাই স্কুলের নামীয় ব্যাংক হিসেবে ৭ লাখ ৭৯ হাজার ৯৮৬ টাকা থাকার কথা থাকলেও গচ্ছিত আছে মাত্র ২৩ হাজার ৫৪৪ টাকা। বাকী টাকার হদিস জানতে চাওয়া হয়েছে নোটিশে।
প্রতি বছর তিনটি করে মডেল টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিটি মডেল টেস্টের জন্য যে পরিমাণ পরীক্ষা ফি আদায় হয় তাতে খরচ বাদে গত ৭ বছরে কমপক্ষে ৪ লাখ টাকা আয় হওয়ার কথা থাকলেও এ খাতে কোন প্রকার অর্থ তহবিলভূক্ত করা হয়নি।
অর্ধেকমূল্যে কেনা কেজি লেভেলের বই পূর্ণমূল্যে শিক্ষার্থীদের মাঝে বিক্রি করা হয়। এ খাতে গত ৭ বছরে কমপক্ষে সাড়ে ৩ লাখ টাকা আয় হলেও তা তহবিলভূক্ত হয়নি।
এছাড়া, গত ৭ বছর ভর্তি ফরম, সিলেবাস, খাতা, আইডি কার্ড, টাই, ব্যাজ, সোল্ডার ইত্যাদি বিক্রি থেকে আরো অন্ততঃ আড়াই লাখ টাকা আয় হয়। তাও তহবিলভূক্ত হয়নি।
প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সূত্রটি দাবি করেছে, উল্লেখিত খাতের আয়সমূহ তহবিলভূক্ত না করার মধ্যমে অন্ততঃ ১০ লাখ টাকা আত্মসাত করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com