শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

প্রসঙ্গ ঃ হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়

  • আপডেট টাইম বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৭৬৫ বা পড়া হয়েছে

প্রফেসর ড. মোহাম্মদ ফারুক মিয়া ॥
বাংলাদেশের মত প্রাকৃতিক সম্পদে ভরপুর দেশ পৃথিবীতে খুব কমই আছে। যেখানে বছরে ১ সিজন বৃষ্টি হয় আর আমরা ৩টা বড় ফসল সহ সারা বছরই ফসল ফলাতে পারি। আম খেয়ে বিচিটা ফেলে দিলে নিজ থেকেই গাছটা হয়ে যায়। হাওড়, বাওড়, নদী-নালা, খাল-বিলে প্রাকৃতিক ভাবেই মাছ ও অন্যান্য অর্থনৈতিক জলজ প্রাণী ভরপুর। আছে পাহাড় ও পাহাড়ি গাছপালা। আল্লাহর অশেষ রহমত। আর আল্লাহর এই অশেষ রহমতে ভরপুর আমাদের হবিগঞ্জও। উপরওয়ালার দান এই প্রাকৃতিক সম্পদকে প্রকৃতিতে সংরক্ষণ করে সহনশীল মাত্রায় উৎপাদন করে মানব কল্যাণে ব্যবহার করতে প্রযুক্তির উন্নয়ন প্রয়োজন। আর প্রযুক্তিগত উন্নয়ন গবেষণা ছাড়া সম্ভব নয়। তাই গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের কোন বিকল্প নেই।
যেহেতু বিষয়টা সরকারী তাই হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে কোন কথা বলার ইচ্ছে ছিলনা, কিন্তু এই বিশ্ববিদ্যালয় নিয়ে বিভিন্ন অজ্ঞতা সম্পন্ন অনেক তথ্য বিভিন্ন যোগাযোগ মাধ্যমে চোখে পড়ায় এবং আমি হবিগঞ্জের সন্তান হিসাবে আমার দায়বদ্ধতা থেকে কিছুটা আলোচনা করছি। লেখাটা সাধারণ মানুষের জন্য। আমাদের অনেকেরই বিশ্ববিদ্যালয় কনসেপ্ট সম্পর্কে ধারনা নেই। বিশ্ববিদ্যালয় হল বিশ্বের বিদ্যালয়। এর জন্য বিশাল একটা সুন্দর ক্যাম্পাস প্রয়োজন। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন এ ৫০০ একর জমির কথা বলা হয়েছে এবং সেটাকেই বিবেচনা করা প্রয়োজন। একান্তই সম্ভব না হলে আমাদের দেশের বর্তমান প্রেক্ষাপটে ২০০/৩০০ একর জমি নিয়ে মেইন ক্যাম্পাস এর চিন্তা করা উচিৎ। পরবর্তীতে শাখা ক্যাম্পাস করা যেতে পারে। তবে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনে যেহেতু হবিগঞ্জ সদর উপজেলার কথা উল্লেখ রয়েছে সুতরাং এটা নিয়ে আর সমালোচনার কোন অবকাশ নাই। অনেকেই হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়কে নাগুড়া ধান গবেষণা ইন্সটিটিউটকে প্রস্তাব করছেন। বাস্তবে এটা কতটুকু যুক্তিসম্পন্ন বলে মনে হয়? প্রথমত ধান গবেষণা ইন্সটিটিউট একটা পৃথক প্রতিষ্ঠান, তার সাথে বিশ্ববিদ্যালয় সংযুক্ত হওয়া সমিচীন নয়। দ্বিতীয়ত বিশ্ববিদ্যালয় কেবল হবিগঞ্জের সম্পদ নয়, সমগ্র দেশের সম্পদ। যেখানে সারা দেশের ছেলেমেয়েরা পড়তে আসবে। দেশের আনাচে কানাচে থেকে আসা ছাত্র-ছাত্রীদের জন্য যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবচেয়ে ভাল হত যদি হাইওয়ে নির্ভর হত এবং এটা শায়েস্তাগঞ্জ কেন্দ্রিক হলে আরো ভাল হত। যেহেতু হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়েছে হবিগঞ্জ সদর উপজেলায় সুতরাং অবস্থান নিয়ে টানা হেচড়া না করে সেখানেই সবাই মিলে সুন্দর একটা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা উচিৎ। আর হবিগঞ্জ সদর উপজেলায় যোগাযোগ ব্যবস্থাও তুলনামুলক ভাল। তৃতীয়ত, নাগুড়ায় যে জমি আছে সেখান টাতো অনেক গভীর, পুরাই জলাশয়। ৫০০ একর জমিতে ১৫ফুট করে মাটি ভরাট করে তারপর অবকাঠামো তৈরি করে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার চিন্তা করাটাই যুক্তিযুক্ত নয়। আর তাছাড়া নাগুড়াতেই কেন করতে হবে? কেন মাধবপুর, শায়েস্তাগঞ্জ, চুনারুঘাট বা বাহুবলে নয়? আর সব কিছু মিলে হবিগঞ্জ সদরের বিকল্প আছে কি? সবকিছু বিবেচনা করে আমার শব্দটি ভুলে আমাদের এলাকার বিশ্ববিদ্যালয় করে তোলেন। আর সবার আগে বঙ্গবন্ধু কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান যে তার সদয় দৃষ্টি আমাদের হবিগঞ্জের উপর পড়েছে আর তাই তো আমরা একটি মেডিকেল কলেজ ও একটি বিশ্ববিদ্যালয় পেয়েছি। আর সফলতার সহিত এই ২টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার নিমিত্তে যিনি বা যারা রয়েছেন তিনি বা তাদের প্রতি রইল আন্তরিক অভিনন্দন।
কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষদ ভিত্তিক ডিগ্রী প্রদান করা হয় এবং সাধারণত নিম্নলিখিত অনুষদগুলো অন্তর্ভুক্ত থাকে, যেমন কৃষি অনুষদ, মৎস্যবিদ্যা অনুষদ, পশুপালন অনুষদ, পশু চিকিৎসা অনুষদ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় প্রশাসন অনুষদ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি অনুষদ, কৃষি ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি অনুষদ, কৃষিশিল্প ও খাদ্য প্রক্রিয়াকরণ অনুষদ ইত্যাদি। আর এ সকল অনুষদের জন্য বিশালাকার একেকটা বিল্ডিং দরকার, কারণ প্রতিটি অনুষদের অধিনে ৫-১০টা স্বতন্ত্র বিভাগ থাকে। বিশ্ববিদ্যালয়কে কলেজের মত চিন্তা করলে হবে না। ক্লাশ পরীক্ষার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মূল কাজ হল গবেষণা করা, কলেজের মত শুধু ক্লাশ ও পরীক্ষা নেয়া নয়। তাই প্রতিটা বিভাগের জন্যই ৫-১০ টা ল্যাবরেটরী দরকার। তাছাড়া প্রতিটা বিভাগের জন্য দরকার ফিল্ড ল্যাব, গবেষণা খামার ইত্যাদি। তাছাড়া ১২-১৫ টা প্রশাসনিক দপ্তরের জন্য আর ৮-১০টা বিল্ডিং থাকে। থাকে মসজিদ, ভিসি ও প্রো-ভিসি বাংলো, গেস্টহাউস, ডরমেটরি, বহুসংখ্যক ছাত্র হল, বহুসংখ্যক ছাত্রী হল, বহুসংখ্যক শিক্ষক কোয়ার্টার, বহুসংখ্যক কর্মকর্তা কোয়ার্টার, বহুসংখ্যক কর্মচারী কোয়ার্টার ইত্যাদি। আরো থাকবে একাধিক খেলার মাঠ। সুতরাং সকল বিষয় বিবেচনা করে সুন্দর যোগাযোগ ব্যবস্থা মাথায় রেখে একটা সুস্থ পরিবেশেই বিশ্ববিদ্যালয় হওয়া উচিত।
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় হয়েছে মানেই এটা হবিগঞ্জ এর বিশ্ববিদ্যালয় নয়, মনে রাখবেন এটা বিশ্বের বিদ্যালয়। এখানে কেবল হবিগঞ্জের ছাত্র-ছাত্রীরাই পড়শুনা করতে আসবেনা। সারাদেশের এমনকি সারা বিশ্বের যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী এখানে পড়া লেখে করবে। ছাত্র-ছাত্রী কেবল হবিগঞ্জের হলেই হবিগঞ্জ বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেনা, তাদেরকে এস.এস.সি ও এইচ.এস.সি তে ভালো ফলাফল করে যোগ্যতা অর্জন করতে হবে। এটা হবিগঞ্জবাসীর একটা সুযোগ যে বাড়িতে থেকে ছেলে মেয়েদের একটা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবে। দূরে কোথাও যেতে হবে না। তবে ওই যে বললাম ছাত্র-ছাত্রীদের কে যোগ্যতা অর্জন করতে হবে। আর এ জন্য বাবা-মা বা অভিভাবককেই তাদের সন্তানের ভবিষ্যতের জন্য সুশিক্ষায় সন্তানকে যোগ্য করে তোলতে হবে। এখানে কেবল যোগ্যদেরই স্থান হবে। অন্য কোন উপায়ে ভর্তি করার কোন সুযোগ থাকবে না। কারণ এটা একটা স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান আর বর্তমান সরকার দুর্নীতিতে জিরো টলারেন্স এ রয়েছে। আর সবচেয়ে বড় কথা বিশ্ববিদ্যালয়ের মান ধরে রাখা অত্যন্ত জরুরী। বাংলাদেশে বর্তমানে সরকারী বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় ৫৭টি। অথচ গুণগত মানে এগিয়ে আছে মাত্র ১০ থেকে ১২টি। তাই শুধু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হলেই শেষ নয়, এর গুণগত মান ধরে রাখাটা অত্যন্ত কঠিন। এর জন্য প্রয়োজন মেধাবী শিক্ষকমন্ডলী, দক্ষ প্রশাসন এবং গতিশীল ও কর্মক্ষম কর্মকর্তা ও কর্মচারী। তবেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন সফল হবে, যিনি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং অর্থনীতি স্বনির্ভর বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। কৃষি প্রধান এই বাংলাদেশের উন্নয়নের জন্য সবার আগে দরকার কৃষির উন্নয়ন। কৃষিতে উন্নত হলে সামগ্রিক উন্নয়ন ত্বরান্বিত হবে। তবেই কৃষিভিত্তিক দেশের অর্থনীতি শক্তিশালী হবে। আর কৃষি শিক্ষার উন্নয়ন তখনই সম্ভব হবে যখন গবেষণা নির্ভর জনবল কৃষকদের পাশে থাকবে। আর সেক্ষেত্রে কৃষি বিশ্ববিদ্যালয়ের কোন বিকল্প নেই।
লেখক-জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com