শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাটের মরা খোয়াই নদী দখলমুক্ত করে বিনোদন পার্ক গড়ার দাবী এলাকাবাসীর

  • আপডেট টাইম শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৫৮ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের মরা খোয়াই নদীটি দখলমুক্ত করে বিনোদন পার্ক গড়ার দাবী ক্রমেই জড়ালো হচ্ছে। হবিগঞ্জ-৪ সংসদীয় আসনের এমপি মাহবুব আলী পর্যটন মন্ত্রনালয়ের দায়িত্বে আসার পর এ দাবী সর্বমহল থেকে হচ্ছে উচ্চারিত। এলাকায় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের দাবী, নদীটিকে দখলমুক্ত করে-এখানে একটি পর্যটন স্পট তৈরী করলে সরকার যেমন রাজস্ব পাবে তেমনি ভ্রমন পিপাসু মানুষের বিনোদনেরও একটা ক্ষেত্র তৈরী হবে।
জেলার চুনারুঘাট উপজেলার উপর দিয়ে বয়ে গেছে এক সময়ের খরস্রোতা খোয়াই নদী। নদীটি ভারত থেকে প্রবাহিত। এরশাদ সরকারের আমলে এই নদী চুনারুঘাট পৌর শহরের তিনশত গজ পূর্বে পাকুরিয়া নামক স্থানে খনন করে নিয়ে যাওয়া হয়। ফলে নদীর পূর্বের অংশ মরা নদীতে পরিণত হয়।
অবৈধ দখলের কারণে বিলীন হতে চলছে এ নদীটি। যে যার মতো দখল করে নিচ্ছে। উপজেলার বড়াইল, পশ্চিম পাকুড়িয়া, গুচ্ছগ্রামসহ চুনারুঘাট সদরের মরা খোয়াই নদীর আশপাশের বাসিন্দা ও উপজেলার বিভিন্ন স্থানের প্রভাবশালীরা এসে নদীতে মাটি ভরাট করে অবৈধ ভাবে স্থাপনা ও দোকানপাট নির্মাণ করছেন। নদী ভরাটে সহযোগিতা করছেন রাজনৈতিক নেতারাও। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানান, মরা খোয়াই নদীর দুই তীরের পৌরশহরের অংশ দখল নিয়ে কিছু লোক অবৈধ স্থাপনা ও দোকান নির্মাণ করেছে। বছরের পর বছর ধরে তারা এসব জমি দখল করে রেখেছে। অনেকেই আবার এসব জমি অবৈধভাবে বেচাকেনা করছে এবং দখল করে দোকানপাট নির্মান করে ভাড়া দিচ্ছে। শুষ্ক মৌসুমেই বেড়ে যায় নদী দখলের প্রবণতা। এই সময়ে মরা নদীতে জল থাকে না। দখলদারকের বিরুদ্ধে প্রশাসন কোন উদ্যোগ না নেওয়ায় তারা আরও বেপরোয়া হয়ে উঠেছে।
এ ব্যাপারে চুনারুঘাট পৌর মেয়র মোঃ নাজিম উদ্দিন শামসু বলেন, নদী দখলমুক্ত করতে হবিগঞ্জের জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি অবৈধ দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কিন্তু নদীটি দখলমুক্ত হয়নি। প্রতিযোগীতা করে দখল নেয়া হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com