শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাট সীমান্তে মাদকের ছড়াছড়ি

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ৪৫৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার, চুনারুঘাট থেকে ॥ এদের এক সময় কিছুই ছিলো না। দিনান্তে পান্তা পুরাতো। আজ তাদের সেই অবস্থা নেই। রাতারাতি পরিবর্তন এসেছে। বাড়িতে উঠেছে দালান। পরিবারের সকল সদস্যের রয়েছে মোটরবাইক। কেউ কেউ হাকান লাইটেজ, কার। তাদের সন্তানরা মাসে মাসে মোটরবাইকের ব্রান্ড পরিবর্তন করছে। নারীরা ব্যবহার করছে দামী মোবাইল।
চুনারুঘাট উপজেলায় রয়েছে ৩৬ কিলোমিটার সীমান্ত। প্রায় পুরো উপজেলা জুড়ে রয়েছে বন-বাদার। সেই সীমান্ত সুরক্ষায় স্থানে স্থানে স্থাপিত হয়েছে সীমান্তরক্ষীর চৌকি। সাতছড়ি, চিমটিবিল, গুইবিল, বাল্লা, রেমা ও কালেঙ্গা সীমান্ত চৌকিগুলোতে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) নিয়োজিত আছে। ২০০৫ সালে ভারতে সরকার সীমান্ত সন্ত্রাস, উগ্রপন্থি সংগঠন ও চোরাচালান রোধে পুরো সীমান্ত জুড়ে কাঁটা তাঁরের বেড়া নির্মান সম্পন্ন করে তবে চড়া দিয়ে পানি প্রবাহ স্বাভাবিক রাখতে ছড়ার উপর দিয়ে বেড়া নির্মান করে-ফলে বেড়ার নীচ ফাঁকা থেকে যায়। সেই ফাঁক দিয়েই অবাধে চলছে চোরাচালান। ভারতে মাদক সহজলভ্য হওয়ায় মাদকটাই বেশী আসছে দেশে। সীমান্ত সুত্র জানান, রেমা সীমান্তের আলীনগর, রেমা, বাল্লা সীমান্তের মোকামঘাট, পাক্কাবাড়ি, টেকেরঘাট, বড়ক্ষের, দুধপাতিল, গুইবিল সীমান্তের নালুয়া, ডুলনা, ইকরতলী, সাদ্দামবাজার, হাপ্টারহাওর, চিমটিবিল সীমান্তের চিমটিবিল খাস ও সাতছড়ি সীমান্তের ২শ শতাধিক চোরাকারবারী এখন মাদক ব্যবসায় জড়িত। এছাড়া চুনারুঘাট সদর, নোয়ানী, সাড়েরকোনা, ময়নাবাদ, দেওরগাছ, পাকুরিয়া, সাটিয়াজুড়ি, রানীগাও, মহদিরকোনা, বনগাও, সুন্দরপুর, গোবরখলা, চেকানগর, ফাটাবিল, দিঘিরপাড়, বিলপাড়সহ প্রায় ৫০টি গ্রামের বেশ কিছু লোক মাদক ব্যবসায় জড়িয়ে পড়েছে। ফলে মাদক ব্যবসার প্রসার ঘটেছে।
করোনা ভাইরাস আসার আগে সরকার মাদকের বিরুদ্ধে জেহাদ ঘোষনা করে। এ সময় বেশ কিছু মাদক ব্যবসায়ী ধরা পড়ে। কিন্তু মাদকের পাইকারী ব্যবসায়ীরা থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। করোনার লকডাউনের সুযোগে মাদক ব্যবসায়ীরা দেদারচে মাদক পাচার করছে। পাচারে বাধা দিলে জীবন হুমকীর মুখে পড়ছে। বিগত ২১ মে রাতে আহম্মাদাবাদ ইউপি’র বগাডুবি গ্রামে প্রান হারায় কিশোর রাব্বি। মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে সে প্রাণ হারিয়েছে বলে অনেকে মন্তব্য করেন। এর পাঁচ দিন আগে বনগাও গ্রামের আরেক রাব্বির হাতে আটক হয় গাজা সহ একটি মোটর সাইকেল। এর পর থেকে রাব্বিকে নানা ভাবে হয়রানীর চেষ্টা করছে মাদক চোরাকারবারীরা। ২৯ মে শুক্রবার বিকালে হবিগঞ্জ ডিবি পুলিশের হাতে প্রচুর পরিমান ইয়াবা আটক হয় আমুরোড বাজার থেকে। একই দিন গুইবিল বিজিবি আটক করে বিপুল পরিমান গাজা। এর সাথে জড়িত এক চা শ্রমিক যুবকও আটক হয়। অভিযানের পর ডিবি পুলিশ চলে যাবার কারণে মাদকের পরিমান বা ধৃত ব্যক্তির নাম জানা সম্ভব হয়নি। এদিকে গত ৩ সপ্তাহে চুনারুঘাট থানা পুলিশ উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১১৭ কেজি গাঁজা আটক করেছে ১১৭ কেজি গাঁজা, ৬৩০ পিচ ইয়াবা ও ভারতীয় ৮ বোতল মদ আটক করেছে।
সুত্র জানান, সীমান্তের আহম্মদাবাদ ও গাজীপুর ইউনিয়ন মাদকের পাচারের নিরাপদ রুটে পরিনত হয়েছে। চিমটিবিল-আমু চা বাগান সড়ক, আমু চা বাগান-আমুরোড বাজার সড়ক, আমুরোড বাজার-বনগাও বাঁশের তলা সড়ক, আমুরোড বাজার-শুকদেবপুর সড়ক, আমু চা বাগান-কালিশিরি সড়ক, কালিশিরি-দেওরগাছ সড়ক, আমু চা বাগান-চন্ডিছড়া চা বাগান সড়ক এবং গাজীপুর ইউনিয়নের দুধপাতিল-আসামপাড়া বাজার সড়ক, আসামপাড়া-চুনারুঘাট সড়ক, রেমা চা বাগান, সুনাচং বাজার সড়কসহ সীমান্তের সবক’টি সড়ক দিয়ে মাদক পাচার হচ্ছে অবাধে। সুত্র জানান, মাদক পাচারের জন্য মোটরসাইকেল, টমটম, মোটরচালিত রিক্সা, লাইটেজ, প্রাইভেট কার এবং বাইসাইকেল ব্যবহৃত হয়। মাদক পাচারকে নিরাপদ রাখার জন্য কতেক ব্যক্তিকে দেয়া হয় বখরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com