শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

লস্করপুর ভ্যালীর উদ্যোগে চা শ্রমিক দিবস উদযাপন

  • আপডেট টাইম বুধবার, ২১ মে, ২০১৪
  • ৪২২ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ মহান চা শ্রমিক দিবস উপলক্ষে গতকাল বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল সকাল ৭টায় বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন লস্করপুর শাখার উদ্যোগে স্থানীয় নিম্নœ মাধ্যমিক উচ্চ বিদ্যালয় মাঠে অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দৈনিক ৩০০ টাকা মজুরি, সপ্তাহে ৫ কেজি রেশন, বসতভিটার মালিকানা, প্রত্যেক বাগানে মেডিক্যাল সেন্টার স্থাপন ও স্থায়ী এম.বি.বি.এস ডাক্তার নিয়োগ এবং প্রত্যেক চা বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন সহ ৮-দফা দাবীতে চা শ্রমিক ফেডারেশন সংগঠক, পঞ্চায়েত সভাপতি ফাগু মালের সভাপতিত্বে এবং ভজন ভৌমিকের পরিচালনায় স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন চা শ্রমিক ফেডারেশনের জেলা সংগঠক বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কনভেন্শন প্রস্তুতি কমিটি হবিগঞ্জ জেলার নেতা শফিকুল ইসলাম, পঞ্চায়েত সাধারণ সম্পাদক বিশ্বনাথ কালিন্দী, সানু আহমেদ, নতুলাল প্রধান, শ্যামল গোয়ালা, আশীষ তন্তু বায় অনুপম কালীন্দি, রবিচরণ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা অনূজ কালিন্দী, সান্স্টার ক্লাব সদস্য লোকেশ ভৌমিক, রাজেন পাইনকা, রাজেন কালিন্দী, সুজন বাউরি প্রমুখ।
আলোচকগণ বলেন, ১৯২১ সালের ২০মে চাঁদপুর মেঘনা নদীর ষ্টীমার ঘাটে বাগান মালিকদের মদদে ব্রিটিশ গোর্খা সৈন্যের নির্র্বিচার গুলিবর্ষনে চা শ্রমিকদের রক্তে রঞ্জিত হয়েছিল। মালিকদের নির্মম নির্যাতন সহ্য করতে না পেরে কাছাড় ও সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা শ্রমিক পন্ডিত দেওশরন, গঙ্গাদয়াল দীক্ষিতের মধ্যে নেতৃত্বে বিদ্রোহ করে নিজ মুল্লুকে (জন্মস্থানে) ফিরে যেতে চাইলে মালিক ও সরকার পক্ষ হত্যাযঞ্জে মেতে উঠে। ইতিহাসে যুক্ত হয় মালিক শ্রেণী কর্তৃক শ্রমজীবি গরীব মানুষকে পৈশাচিকভাবে হত্যার একটি জঘন্যতম ঘটনা। ফলে ২০ শে মে আমরা চা শ্রমিকদের সংগ্রামী চেতনা ও সার্বিক মুক্তি আন্দোলনের স্মারক “চা শ্রমিক দিবস” হিসেবে উদযাপন করছি এবং রাষ্ট্রীয়ভাবে তা উদযাপন ও স্বীকৃতির দাবি জানাচ্ছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com