বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

মোদির বিজয়ে চিন্তিত হবার কারণ রয়েছে

  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ মে, ২০১৪
  • ৫০১ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ভারতের লোকসভা নির্বাচনের পর দুই দেশের ভবিষ্যত সম্পর্ক নিয়ে টকশো, পত্রিকার কলাম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে ব্যাপক আলোচনা চলছে। কংগ্রেস সরকারের নীতির সাথে বিজেপি সরকারের নীতির মধ্যে তেমন কোন পার্থক্য পাওয়া যাবে না বলেই বিশ্লেষকদের মতামত। দুই দেশের মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত বিষয় তিস্তা চুক্তির বিষয়ে বিজেপির মনোভাব আগেই প্রকাশ পেয়েছে। রাজনৈতিক মাঠে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে নরেন্দ্র মোদির দন্দ্ব স্পষ্ট থাকলেও তিস্তা চুক্তির বিষয়ে তাদের উভয়ের একই অবস্থান। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের একই অবস্থান হওয়ায় তিস্তা চুক্তির বিষয়ে আপাতত কোন সুখবর পাওয়া যাবে না বলেই মনে করছেন বিশ্লেষকরা।
পশ্চিমবঙ্গ ও আসামে নির্বাচনি জনসভায় নরেন্দ্র মোদির বাংলাদেশ সম্পর্কিত বক্তব্য এদেশের মানুষকে আহত করেছে। মুসলিম বাংলাদেশিদের ভারত থেকে বের করে দেয়া ও বাংলাদেশ থেকে হিন্দু শরণার্থীদের ভারতে আশ্রয় দেয়ার বিষয়ে নরেন্দ্র মোদি যে বক্তব্য দিয়েছেন সে সম্পর্কে সাবেক কুটনীতিক ইনাম আহমেদ চৌধুরী বলেন, নির্বাচনী প্রচারকালে মোদির বক্তব্যের মধ্যে সাম্প্রদায়িকতা ফুটে উঠেছে। এর আগে সেক্যুলার ভারতে এভাবে কোনো নির্বাচনী প্রচারকালে ধর্মীয় বিভাজন প্রকাশ পায়নি। এসব কারণে মোদির বিজয়ে বাংলাদেশিদের চিশ্চিত হওয়ার কারণ রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্বকে নিজেদের স্বার্থের কথা মাথায় রেখে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে হবে।
অধ্যাপক তারেক শামছুর রেহমান আমাদের সময় ডটকমকে বলেন, মোদির বিজয়ে বাংলাদেশিদের অবশ্যই চিশ্চিত হবার কারণ রয়েছে। তার মাঝে সাম্প্রদায়িকতার যে ছবি দেখা গেছে তাতে ভারতের ধর্মনিরপেক্ষতার দীর্ঘদিনের ঐতিহ্য নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের মুসলিম বাঙ্গালীদের প্রতি তার সন্দেহজনক দৃষ্টি যদি অব্যাহত থাকে তাহলে তার সরকারের ভাবমূর্তি স্বল্প সময়ের মধ্যেই ক্ষুন্ন হবে। তবে বাংলাদেশ সম্পর্কে তার বক্তব্য নির্বাচনি বক্তব্য বলেই আপাতত মনে করা হচ্ছে।
বাংলাদেশ সম্পর্কে মোদির নেতিবাচক মনোভাব ও সাম্প্রদায়িক বক্তব্য দেয়ার পরেও তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ এবং বাংলাদেশকে সেকেন্ড হোম ঘোষণা করার সমালোচনা করেছেন সাংবাদিক নুরুল কবির ও আশরাফ কায়সার। বাংলাভিশনে ফ্রন্ট লাইন অনুষ্ঠানে সোমবার নুরুল কবির বলেন, নির্বাচিত নতুন প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর রীতি বিশ্বব্যাপী রয়েছে। কিন্তু একজন সাম্প্রদায়িক ও দাঙ্গাবাজ ব্যক্তির জন্য বাংলাদেশ সেকেন্ডহোম ঘোষণা করে এদেশের মানুষকেই অপমান করা হয়েছে। গুজরাটের দাঙ্গার জন্য এখনো ভারতীয় বুদ্ধিজীবীরা মোদিকেই দায়ী করে। তার জন্য ভারতের আদালত ও আন্তার্জাতিক আদালতে বিচার দাবি করা হয়। গুজরাটে হাজারের বেশি মুসলমানকে হত্যা করা হয়েছিল। যেখানে তিনশরও বেশি নারী ছিল। এমনকি গর্ভবতী নারীর পেট কেটে বাচ্চাকে হত্যা করে উল্লাস করা হয়েছিল। আর মোদি তখন বলেছিলেন, এটি গুজরাট ট্রেন হত্যার প্রতিক্রিয়া মাত্র।
আশরাফ কায়সার বলেন, ভারত থেকে বাংলাদেশিদের বের করে দেয়ার কথা বলেছেন মোদি। কিন্তু ভারত তার অর্থনীতির চাকা সচল রাখতে অনেকটাই বাংলাদেশের ওপর নির্ভরশীল। বাংলাদেশের গার্মেন্টস, টেলিকমিউনিকেশনস, লেদার ও বিজ্ঞাপনী সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে উল্লেখযোগ্যহারে কাজ করছে ভারতীয় নাগরিক। দেশের চাকরির বাজারের একটি ক্রিম অংশ দখল করে রেখেছে ভারত। এবং গত পাঁচ/ছয় বছরে এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের হিসাবমতে তাদের রেমিটেন্সের ৫ম যোগানদাতা বাংলাদেশ। গত অর্থবছরে ভারত বাংলাদেশ থেকে তিন বিলিয়ন ডলার পেয়েছে। ভবিষ্যতে বাংলাদেশ কিভাবে ভারতের সাথে সম্পর্ক রেখে কাজ করবে তা নির্ভর করছে সরকারের মনোভাবের ওপর। তবে নতজানু পররাষ্ট্রনীতি গ্রহণ না করে কূটনৈতিক যুদ্ধ করবে দেশের জনগণ এটিই দেখতে চায়।
নুরুল কবির বলেন, কংগ্রেস সরকার সব সময় বাংলাদেশ থেকে নিয়েছে কিছু দেয়নি। জিয়াউর রহমানের সময় প্রথম পানি চুক্তি হয় মোরাজি দেশাইয়ের সাথে। পরবর্তীতে শেখ হাসিনা পানি চুক্তি করে দেব গৌড়ার সাথে। আবার পার্বত্য চুক্তির বিষয়টি ঘটে আইকে গুজরালের সময়। এসব ঘটনায় প্রমাণ করে কংগ্রেস শুধু বাংলাদেশ থেকে নিয়ে যায়। বাংলাদেশের বর্তমান ও পরবর্তী সরকারের উচিত হতে কংগ্রেসের বাইরের সরকার থেকে কূটনৈতিক উপায়ে ন্যায্য অধিকারগুলো আদায় করা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com