বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

দুরবারী মুন্ডার খবর রাখেনি কেউ

  • আপডেট টাইম সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
  • ৪৪৭ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরে হাজারো পরিবারের মাঝে বৃদ্ধা আদিবাসী দূরবারী মুন্ডা পরিবার। কিন্তু দূরবারী মুন্ডার দুর অবস্থার খবর নেয়নি কেউ। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নৃতান্তিক জনগোষ্টির জন্য বিশেষ বরাদ্দ, থাকলেও এসুবিধাও পায়নি দুববারী। নৃতান্তিক জনগোষ্টি অবগতই নন, মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের হরিনখোলা গ্রামে নৃগোষ্টির একটি পরিবার আছে। করোনা পরিস্থিতিতে দূরবারী মুন্ডার ৫ সদস্যের পরিবারে চরম দুর্দিন নেমে এসেছে। পরিবারের একমাত্র নাতির উপার্জিত অর্থে তার টানা পোড়েন সংসার চলত। বর্তমানে করোনার প্রভাবে কর্মক্ষয় নাতি কাঠ মিস্ত্রি নাতি ও বেকার তাই কষ্ট, আর, অনাহার, অর্ধাহারে পার হচ্ছে সংসার। দূরবারী মুন্ডার আক্ষেপ হাজারো মানুষের মাঝে নৃগোষ্ঠীর এক মাত্র পরিবারটির বসবাস কয়েক যুগের। কিন্তু কেউ তার পাশে দাড়ায়নি। বয়সের বারে ন্যুয়ে পরা দূরবারীর ভাগ্যে সরকরী কোন ভাতা বা কার্ড জুটেনি।
কোন দান, অনুদানও পায়নি। দূরবারী মুন্ডার স্বামী লাল বাহাদুর মুন্ডা মারা যান অনেক বছর আগে। কয়েক বছর আগে ছেলে রুবিয়া মুন্ডাও পরপারে চলে গেছেন। বিটে বাড়িই সম্বল। এর পর সংসারের হাল ধরেন। নাতী জুসেফ মুন্ডা। গতবছর চৌমুহনী খুর্শিদ স্কুল এন্ড কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। কিন্তু লেখা পড়ার প্রবল আগ্রহ থাকলেও আর্থিক দৈন্যতার কারণে ইচ্ছা পুরণ হয় নি। পরিবারের খাবার যোগাতে শক্ত হাতে হাতুরে বাডাল ধরে। হয়ে যায় কাঠ মিস্ত্রি। করোনা পরিস্থতিতে দূরবারী মুন্ডার সংসারে নেমে আসে গোড় অন্ধকার। এক গ্রামে একটি নৃপরিবারের বসবাস হওয়ায়। গ্রামে অন্যদের কাজ থেকে তারা ভিন্ন। কেউ তাদের সাথে মিশে না। সমাজ ও করেনা। খোজ ও নেয় না। তারা অনেকটা একঘরে জীবন যাপন করে। গত ২৪ এপ্রিল স্থানীয় সাংবাদিক হামিদুর রহমান দূরবারী মুন্ডাকে রাস্তার পাশ থেকে শাক পাতা কুড়াতে দেখে। তার কাজ থেকে দুরদশার বর্ননা শুনে পেইজবুকে একটি ট্যাটাস দেন।
এটি উপজেলা প্রশাসের নজরে আসলে সহকারী কমিশনার ভুমি ও নির্বাহী ম্যাজিষ্টেট আয়েশা আক্তার প্রধানমন্ত্রীর ত্রানে প্যাকেট নিয়ে দূরবারী মুন্ডার বাড়িতে হাজির হন। ত্রানের ব্যাগ পেয়ে বৃদ্ধা দূরবারী মুন্ডা আনন্দে কাঁদতে লাগে।
মাধবপুর উপজেলা সহকারী কমিশনার ভুমি আয়েশা আক্তার বলেন, বিষয়টি সত্যই মর্মান্তিক। হাজারো মানুষের বসবাস এখানে এপরিবারটির পাশে দাড়ানো উচিত ছিল। দূরবারীর পরিবারকে সরকারী সুযোগ সুবিধার আওতায় কি ভাবে নিয়ে আসা যায় এব্যাপারে উদ্যোগ গ্রহণ করবেন বলেও জানান সহকারী কমিশনার আয়েশা আক্তার।
এদিকে মাধবপুর প্রেসক্লাবে সভাপতি মহিউদ্দিন আহম্মদ ও দূরবারীর পরিবারকে খাদ্যসামগ্রী উপহার দিয়েছেন। মহিউদ্দিন জানান, খবরটি জানার পর মানবিক কারনে খাদ্য সামগ্রী উপহার নিয়ে পাশে দাড়িয়েছি। আদিবাসী সমিতির এক নেতা বলেন। মাধবপুর উপজেলার হরিনখোলা গ্রামে যে একটি নৃগোষ্টী মুন্ডা পরিবার রয়েছে তা আমরা জানতাম না।
ভবিষ্যতে আমরা বিষয়টি মাথায় রাখবো।
চৌমহনী ইউ পি চেয়ারম্যান আপন মিয়া বলেন, দূরবারী মুন্ডার পরিবার কে সহযোগীতা করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com