মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

সূর্যের আলোতে কয়েক মিনিটেই মারা যায় করোনা : গবেষণা

  • আপডেট টাইম শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০
  • ৫৮৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ সূর্যের আলোতে কয়েক মিনিটেই মারা যেতে পারে প্রাণঘাতী করোনাভাইরাস। সম্প্রতি যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
ওই গবেষণায় বলা হয়েছে যে, সূর্যের অতি বেগুণী রশ্মির বিকিরণ করোনা ভাইরাসের জেনেটিক উপাদানকে ক্ষতিগ্রস্ত করে এবং এতে এর বিস্তার বাধাপ্রাপ্ত হয়।
হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি ডিপার্টমেন্টের উপদেষ্টা উইলিয়াম ব্রিয়ান হোয়াইট হাউস থেকে এক সংবাদ সম্মেলনে নতুন গবেষণা সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন।
তিনি বলেন, উচ্চ তাপমাত্রা ও আদ্রতা বৃদ্ধি করোনা ভাইরাসের জন্য ক্ষতিকারক। একই সঙ্গে তিনি আশা প্রকাশ করে বলেছেন, গ্রীষ্মে হয়তো এই ভাইরাসের বিস্তার কমতে শুরু করবে। এর আগেও এক গবেষণায় বলা হয়েছে যে, আর্দ্রতা এবং তাপমাত্রা বাড়িয়ে করোনার বিস্তার কমানো সম্ভব। এটা বিশ্বের যে কোনো স্থানের জন্যই প্রযোজ্য। তবে শুধুমাত্র আবহাওয়া পরিবর্তনের মাধ্যমেই এই ভাইরাসের প্রকোপ একেবারে বন্ধ করা সম্ভব নয়।
সে সময় চীনের বেইহাং এবং সিনঘুয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানান, চীনের শতাধিক শহরে আবহাওয়া উষ্ণ এবং সেখানকার আদ্রতা বাড়তে থাকায় কোভিড-১৯য়ের প্রকোপ কমেছে।
এক গবেষক বলেন, উচ্চ তাপমাত্রা এবং আদ্রতায় দেখা গেছে, তাৎপর্যপূর্ণভাবে কোভিড-১৯য়ের প্রকোপ কমছে। গণস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, উষ্ণ তাপমাত্রা, তাপ এবং আদ্রতা কেবলমাত্র ভাইরাসের প্রকোপ কমাতে পারে। কিন্তু এটা ভাইরাসের বিস্তার বন্ধ করতে পারে না।
চীনে যখন এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছিল তখন সেখানকার তাপমাত্রা কম ছিল। চারদিকে ঠান্ডা আর কম তাপমাত্রার কারণে ভাইরাসের প্রকোপ খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে।
হোয়াইট হাউস থেকে উইলিয়াম ব্রিয়ান বলেন, আমরা এটা পর্যবেক্ষণ করেছি যে, সূর্যের আলোতে করোনা ভাইরাসের মৃত্যু ঘটে। এটা কোনো কিছুর উপরিভাগ বা বাতাসে থাকা অবস্থায় করোনার মৃত্যু ঘটাতে সক্ষম।
আমরা আদ্রতা ও তাপমাত্রার ক্ষেত্রেও একই ঘটনা লক্ষ করেছি। যেখানে তাপমাত্রা ও আদ্রতা বেশি থাকে তার চেয়ে কম তাপমাত্রা ও আদ্রতাপূর্ণ এলাকায় ভাইরাস সহজেই বিস্তার লাভ করতে পারে।
তবে বিজ্ঞানীরা বলছেন, করোনায় আক্রান্ত রোগীর ক্ষেত্রে এটা কোনো থেরাপি হিসেবে ব্যবহার করা যাবে না। কারণ সূর্যের বেগুণী রশ্মী কোনো রোগীর শরীরে ঢুকে ভাইরাসকে মারতে সক্ষম নয়।
এদিকে, ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব রিডিংয়ের ভাইরোলজিস্ট বিভাগের অধ্যাপক ইয়ান জোনস বলেছেন, এটা বহু বছর ধরেই সবার জানা যে, সূর্যের অতি বেগুনী রশ্মি অনেক ভাইরাসের জন্যই ক্ষতিকর। এটা আসলে একেবারে নতুন তথ্য নয়। তবে কোভিড-১৯ য়ের ক্ষেত্রে নিশ্চিতভাবে এই তথ্য জানতে পারাটা আমাদের জন্য কাজে লাগবে।
জোনস বলেন, এটাকে করোনার ক্ষেত্রে চিকিৎসা হিসেবে গ্রহণ করা যাবে না। কারন সূর্যের অতি বেগুণী রশ্মি শরীরের ভেতরে প্রবেশ করতে পারে না। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, যদি কোভিড-১৯ য়ের বিস্তার গ্রীষ্মে কমে তবে শীতকালে এর প্রকোপ বাড়তে পারে।
গবেষকরা বলছেন, শীতকালীন আবহাওয়ায় ঠান্ডা, কাশি এবং জ্বরের মতো উপসর্গগুলো বেড়ে যায়। এ সময় ভাইরাস খুব সহজেই বিস্তার লাভ করতে পারে এবং শরীরে হানা দিতে পারে। কিন্তু তাপমাত্রা বৃদ্ধি পেলে ভাইরাস দ্রুত বিস্তার লাভ করতে পারে না।
এর আগে এক গবেষণায় বলা হয়েছে, ৮৬ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় করোনাভাইরাস টিকে থাকতে পারে না। গবেষকরা বলছেন, প্রতি ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধিতে করোনার প্রকোপ কমার সম্ভাবনা বৃদ্ধি পায়। অর্থাৎ তাপমাত্রা যত বাড়বে ভাইরাসের বৃদ্ধি তত ঠেকানো সম্ভব হবে। তবে শুধুমাত্র তাপমাত্রা বাড়িয়েই এই ভাইরাসের বিস্তার একেবারে বন্ধ করা সম্ভব নয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com