শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জে গ্রাহকের সঞ্চয়পত্রের টাকা আত্মসাতের চেষ্টা পোস্ট মাস্টারের ॥ একমাস পর উদ্ধার ঃ সাময়িক বরখাস্ত

  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০
  • ৫৪৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে প্রতারণার মাধ্যমে গ্রাহকের সঞ্চয়পত্রের ১০ লাখ টাকা আত্মসাতের চেষ্টা করেছেন শায়েস্তাগঞ্জের সাব পোস্ট মাস্টার। নানা ছলছাতুরি করে তিনি উক্ত টাকা নিজের কাছে আটকে রাখেন। অবশেষে একমাস পর খবর পেয়ে উক্ত টাকা উদ্ধার করেন সহকারি পোস্ট মাস্টার জেনারেল। একই সাথে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। টাকা আত্মসাতের ঘটনায় পোস্ট অফিস কর্মকর্তা, কর্মচারী ও গ্রাহকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এদিকে বিষয়টি ধামাচাপা দিতে বিভিন্ন স্থানে দৌড়ঝাপ শুরু করেছেন শায়েস্তাগঞ্জের ভারপ্রাপ্ত সাব পোস্ট মাস্টার পিযুষ সূত্রধর। তিনি বিভিন্ন কৌশলে ওই গ্রাহককে ম্যানেজ করার চেষ্টাও অব্যাহত রেখেছেন বলে অভিযোগ উঠেছে।
এ বিষয়ে জানতে চাইলে সহকারি পোস্ট মাস্টার জেনারেল মো. আব্দুল কাদির জানান, গ্রাহকের সঞ্চয়পত্রের মেয়াদ পূর্ণ হওয়ার পরও একটি সাদা কাগজে স্লিপ দিয়ে তিনি নিজের কাছে ১০ লাখ টাকা রেখে দেন। পূণরায় সঞ্চয়পত্র করে দেয়ার কথা বলে তিনি এ টাকা নিজের কাছে রাখেন। এটি সম্পূর্ণ বেআইনি। এরপর গ্রাহকের সঞ্চয়পত্র না করে তিনি নানা অযুহাত দেখাতে থাকেন। খবর পেয়ে হবিগঞ্জ প্রধান ডাকঘরে দিয়ে শায়েস্তাগঞ্জের রেকর্ডপত্র পর্যালোচনা করে জানা যায় শায়েস্তাগঞ্জ থেকে কোন সঞ্চয়পত্র আসেনি। পরবর্তীতে সেখানে গেলে ভারপ্রাপ্ত সাব পোস্ট মাস্টার পিযুষ সূত্রধর বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, গ্রাহকদের হয়রানী করবে এটি মেনে নেয়া যায়না। এটি বিভাগের দুর্নাম হয়। তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হয়েছে। তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ১০ লাখ টাকা উদ্ধার করে সরকারি কোষাগারে জমা করা হয়েছে।
গ্রাহক ধীরেন্দ্র চন্দ্র দেব জানান, ৩ বছর মেয়াদি সঞ্চয়পত্র করে দেয়ার কথা বলে টাকাগুলো তার কাছে রেখেছিলেন। কিন্তু একমাস পর অফিসার গিয়ে টাকাগুলো উদ্ধার করেছেন।
এ বিষয়ে জানতে অভিযুক্ত শায়েস্তাগঞ্জের ভারপ্রাপ্ত সাব পোস্ট মাস্টার পিযুষ সূত্রধরের মোবাইল ফোনে (০১৭১২৪৯৭৩২৫) বার বার যোগাযোগের চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।
কাগজপত্র পর্যালোচনা করে জানা যায়, ২০১৭ সালের ৩১ জানুয়ারী শায়েস্তাগঞ্জ উপজেলার বড়চর গ্রামের ধীরেন্দ্র চন্দ্র দেব শায়েস্তাগঞ্জ সাব পোস্ট অফিসে ‘তিন গ নং ০৯৯৫২৮৯’ এবং ‘তিন গ নং ০৯৯৫২৯০’ নম্বরে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকার সঞ্চয়পত্র করেন। ত্রৈমাসিক দু’টি সঞ্চয়পত্রই ৩ বছর মেয়াদি করা হয়। মেয়াদ পূর্ণ হওয়ায় গত ৫ ফেব্রুয়ারী তিনি উক্ত সঞ্চয়পত্র দু’টি ভাঙ্গেন। গ্রাহক সঞ্চয়পত্রগুলো ভারপ্রাপ্ত সাব পোস্ট মাস্টার পিযুষ সূত্রধরের নিকট জমা দেন। পরে তিনি টাকা প্রাপ্তির ৫ লাখ টাকা করে দু’টি চূড়ান্ত রশিদে ওই গ্রাহকের স্বাক্ষর নেন। সাথে সাথে টাকা উত্তোলন করে তিনি পূণরায় ৩ বছর মেয়াদি সঞ্চয়পত্র করে দেয়ার কথা বলে টাকাগুলো নিজের কাছে রেখে দেন। এর বিপরিতে গ্রাহককে একটি সাদা কাগজে ১০ লাখ টাকা বুঝে পেয়েছে মর্মে স্লিপ দেন। যার আইনগত কোন বৈধতা নেই। এ সময় ওই গ্রাহককে বলে দেন প্রধান ডাকঘর থেকে বই এলে তার সঞ্চয়পত্র করা হবে। এরপর থেকে বেশ কয়েকদিন গ্রাহক সঞ্চয়পত্র হয়েছে কি-না খবর নিতে গেলে তিনি নানা টালবাহান শুরু করেন। বার বারই বলেন হবিগঞ্জ প্রধান ডাকঘরে বই নেই। এলেই তিনি সঞ্চয়পত্র করে দেবেন। একমাস পর বিষয়টি সন্দেহ হলে গত ৪ মার্চ গ্রাহক ধীরেন্দ্র চন্দ্র দেব হবিগঞ্জ প্রধান ডাকঘরে বইয়ের সংকটের বিষয়ে খবর নিতে গেলেই বিপত্তি বাঁধে। প্রধান ডাকঘরের পোস্ট মাস্টার খবর দেন সহকারি পোস্ট মাস্টার জেনারেলকে। তিনি গিয়ে কাগজপত্র পর্যালোচনা করে দেখতে পান শায়েস্তাগঞ্জ থেকে গত দুই মাসে কোন সঞ্চয়পত্র জমা হয়নি। উপরন্তু ওই গ্রাহকের টাকাগুলো একমাস আগেই উত্তোলন করা হয়েছে। ওই দিন সন্ধ্যায় তিনি গ্রাহক ধীরেন্দ্র চন্দ্র দেবকে নিয়ে শায়েস্তাগঞ্জ সাব পোস্ট অফিসে যান। সেখানে গিয়ে তদন্ত করে টাকা আত্মসাতের চেষ্টার সত্যতা পান। জিজ্ঞাসাবাদকালে পিযুষ সূত্রধর বিষয়টি স্বীকারও করেন। শেষ পর্যন্ত রাতেই তিনি ১০ লাখ টাকা উদ্ধার করে সরকারি কোষাগারে অশ্রেণী খাতে জমা দেন। একই সাথে সাব পোস্ট মাস্টার পিযুষ সূত্রধরকে সাময়িক বরখাস্ত করেন। এর আগে প্রায় ৩ বছর পূর্বে পিযুষ সূত্রধর হবিগঞ্জ প্রধান ডাকঘরের ইলেক্টনিক মানি অর্ডারের ৫১ হাজার টাকা আত্মসাত করেন। উক্ত ঘটনায় তার ৩ বছরের বর্ধিত বেতন স্থগিত করা হয়েছিল। এসব ঘটনায় গ্রাহক ও কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com