শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আজ সাবেক মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদের মৃত্যুবার্ষিকী

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৫৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও সাবেক সমাজ কল্যাণ মন্ত্রী চুনারুঘাট-মাধবপুর থেকে ৬ বারের নির্বাচিত সংসদ সদস্য ২১শে পদকপ্রাপ্ত এডভোকেট এনামুল হক মোস্তফা শহীদ এর ৪র্থ মৃত্যুবার্ষিকী ২৫ ফেব্রুয়ারী মঙ্গলবার। এ উপলক্ষে তাঁর পরিবারের পক্ষ থেকে চুনারুঘাট উপজেলার কুঠিরগাঁও গ্রামে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারী তিনি ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।
মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগ নেতা এনামূল হক মোস্তফা শহীদ ২৮ মার্চ ১৯৩৮ সালে চুনারুঘাট উপজেলার কুঠিরগাঁও গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি হবিগঞ্জের সরকারী বৃন্দাবন কলেজ থেকে বিএ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন। পেশাগত জীবনে তিনি একজন আইনজীবী হলেও দেশ ও জাতির কল্যাণ রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিনে। তিনি আওয়ামীলীগের জন্মলগ্ন থেকেই এর কার্যক্রমের সাথে সরাসরি জড়িত। জেলা আওয়ামীলীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক হিসাবে দলকে সু-সংগঠিত করেন। এনামূল হক এলাকার বিভিন্ন শিক্ষা ও সমাজকল্যাণমূলক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। এলাকার বেশ কিছু স্কুল কলেজ স্থাপনে তিনি অগ্রণি ভূমিকা পালন করেছেন। মুক্তিযুদ্ধের সময় তিনি ভারত থেকে সিএনসি স্পেশাল ট্রেনিং গ্রহণ করেন। একাত্তরের মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন এবং ইয়ূথ ক্যাম্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সেক্টরে সিভিল এফেয়ার্স এডভাইজার হিসেবে কাজ করেন।
ষাটের দশকে পাকিস্তানী সামরিক জান্তা ও আইয়ূব শাহীর বিরুদ্ধে গণআন্দোলনে তিনি তাঁর এলাকায় অগ্রণী ভূমিকা পালন করেন। বিশেষ করে ঐতিহাসিক ছয় দফা আন্দোলন এবং ঊনসত্তরের গণঅভুত্থানে তিনি স্মরণীয় ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন। ৮০’র দশকে স্বৈরাচার বিরোধী আন্দোলনে তাঁর অনন্য ভূমিকা উল্লেখযোগ্য। তিনি প্রথম জীবনে একজন শিক্ষক ছিলেন। ভাল অভিনয় করার পাশাপাশি বেশ কিছু গ্রন্থও রচনা করেন তিনি।
এনামূল হক ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদ নির্বাচনসহ হবিগঞ্জ-৪ (নির্বাচনী এলাকা-২৪১) (চুনারুঘাট-মাধবপুর), ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। পঞ্চম জাতীয় সংসদে তিনি ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং সপ্তম জাতীয় সংসদে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসেবে এবং ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে শপথ নেন এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। এ সময় তিনি চা শ্রমিকদের রেশন চালুসহ সামাজিক নিরাপত্তা বলয় শক্তিশালী করতে বলিষ্ট ভূমিকা রাখেন।
মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য ২০১৩ সালে এনামুল হক মোস্তফা শহীদ হবিগঞ্জের ১ম ব্যক্তি হিসাবে একুশে পদক লাভ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com