বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

হবিগঞ্জ বিদ্যুৎ বিভাগের ভুতুরে বিল বিদ্যুৎ লাইন-খুটি-তার নেই, তারপরও অতিরিক্ত বিলের বুঝা গ্রাহকের ঘাড়ে

  • আপডেট টাইম রবিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৫২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ভুতুরে বিল নিয়ে অভিযোগ ছিল ২০১৬ সাল থেকেই। তখন বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়। বিচ্ছিন্ন করার পর গ্রাহক পূণঃ সংযোগের আবেদন করেননি। বিদ্যুৎ বিভাগও লাইনের পূণঃ সংযোগ দেয়নি। ঘটনাস্থলে কোনো টান্সফরমার নেই, খুটি নেই, বিদ্যুতের তারও নেই। তবুও বিদ্যুৎ বিভাগের লোকজন ঠিকই বিদ্যুৎ বিল করে আসছেন। তাও বিল করা হচ্ছে হাজারে নয়, লাখে লাখে। এমন উদ্ভট পাগলামী কান্ড ঘটেছে হবিগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের একটি সেচ প্রকল্প। এ কথাগুলো বলেন ওই সেচ প্রকল্প মালিক জয়নাল আবেদিন ছালেক।
হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়ার ইউনিয়নের গোবিন্দপুর এলাকার খোয়াই নদীতে আলাপাশে কয়েকটি গ্রামের কৃষকরা বোরো আবাদের জন্য একটি সেচ প্রকল্প পরিচালনা করে আসছিলেন জয়নাল আবেদিন ছালেক। বিদ্যুতের যখন নাজুক অবস্থা ছিল তখন সেচ প্রকল্প পরিচালনার জন্য দুটি লাইন সংযোগ নেয়া হয়। এরই মধ্যে বর্তমান সরকারের আমলে বিদ্যুতের আমূল পরিবর্তন হওয়ায় ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ থাকায় একটি লাইন বন্ধ করে দেয়া হয়। বিচ্ছিন্ন করে দেয়া বিদ্যুৎ সংযোগ নং বি/৬২, কনজুমার নং ৪৫১৫১৬৫১। উপরোক্ত সংযোগ মিটারের বিপরীতে ১/১১/২০১৬ইং তারিখে বিল করা হয় ৩ লাখ ৯৬ হাজার ৩৬০ টাকা। উপরোক্ত বিল পরিশোধ না করায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় বিদ্যুৎ বিভাগ। বন্ধ থাকা বি/৬২নং মিটারে এক বছর পর ৩১/৭/২০১৭ইং তারিখে বিদ্যুৎ বিল দেয়া হয় ২৫২ টাকা বাড়িয়ে ৩ লাখ ৯৬ হাজার ৬১২ টাকার। বন্ধ থাকা সেচ প্রকল্পের উপরোক্ত মিটারের বিপরীতে এর পরের বছর ১/৮/২০১৮ইং তারিখে বিল প্রদান করা হয়। ৩ হাজার ১৬৩ টাকা বৃদ্ধি করে ৩ লাখ ৯৯ হাজার ৭৭৫ টাকার। হবিগঞ্জ বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সীল ও স্বাক্ষরযুক্ত বি/৬২নং মিটারের গ্রাহককে গত ৩/৯/২০১৮ইং তারিখে একটি নোটিশ দিয়ে বকেয়া বিদ্যুৎ বিল বাবদ ৪ লাখ ১ হাজার ৭৪৪ টাকা পরিশোধ করতে বলা হয়।
নোটিশে বলা হয়, বিদ্যুৎ বিল পরিশোধ না করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এরপরই আজগুবি এক কান্ড ঘটায় বিদ্যুৎ বিভাগ। যেখানে ৩/৯/২০১৮ইং তারিখে নোটিশ দিয়ে গ্রাহককে ৪ লাখ ১ হাজার ৭৭৪ টাকা বিদ্যুৎ বিল বকেয়া হিসাবে জানিয়ে দেয়া হয় সেখানে সংযোগ বিচ্ছিন্ন থাকা বিদ্যুৎ লাইন বি/৬২নং মিটারের বিপরীতে গত ১/১২/২০১৯ইং তারিখে বিদ্যুৎ বিভাগ থেকে গ্রাহককে বিদ্যুৎ বিল দেয়া হয় ৭ লাখ ৮৯ হাজার ১১৫ টাকার।
এ ব্যাপারে জয়নাল আবেদিন ছালেক জানান-বি/৬২নং মিটারের বিদ্যুৎ লাইন ২০১৬ সালে বিদ্যুৎ বিভাগই বিচ্ছিন্ন করে দেয়। বিদ্যুৎ বিভাগের দাবি অনুযায়ী তখন বিল ছিল ৩ লাখ ৯৬ হাজার ৩০০ টাকা। যার বিরুদ্ধে আমি অভিযোগ দিয়ে আসছিলাম। ২০১৬ সাল থেকে আমি দেশেই ছিলাম। নিয়ম অনুযায়ি সেচ প্রকল্পের বিদ্যুৎ লাইন পুনঃ সংযোগের জন্য ১ হাজার ২৫০ টাকা ফি দিয়ে আবেদন করতে হয়। বকেয়া বিদ্যুৎ বিল থাকলে কর্মকর্তাদের সন্তুষ্টি সাপেক্ষে অঙ্গীকারনামা দিতে হয়। তারপর বিচ্ছিন্ন লাইনের পুনঃ সংযোগ দেয়া হয়। বিচ্ছিন্ন বিদ্যুৎ লাইনের পুনঃ সংযোগের জন্য আমি কোনো আবেদন করিনি, ১ হাজার ২৫০ টাকা ফি দেইনি, বিদ্যুৎ বিভাগকে আমি কোনো অঙ্গীকারনামা দেইনি, বিদ্যুৎ বিভাগও আমার সেচ প্রকল্পের বি/৬২নং মিটারের কোনো পুনঃ সংযোগ দেয়নি। তাহলে ৩ লাখ ৯৬ হাজার টাকা থেকে বেড়ে বিদ্যুৎ বিল ৭ লাখ ৮৯ হাজার ১১০ টাকার বিল প্রদান করা হয় কিভাবে। যেখানে কোনো ট্রান্সফরমার নেই, খুটি নেই, বিদ্যুতের তার নেই, সেই বিদ্যুৎ দিয়ে কোনো মেশিন চলেনি। তাহলে লাখ লাখ টাকা বিল দেয়া হয় কিভাবে। আর বৃটেন প্রবাসী শুনলে বিদ্যুৎ বিভাগ টাকার জন্য এমনিতেই পাগল হয়ে যায়। আমি এবং আমার প্রবাসী ভাই আশিকুর রহমানের নামে একটি বিদ্যুৎ সংযোগ ছিল। সেই সংযোগের বিপরীতে সমুদয় টাকা পরিশোধ করা হয়েছে। বিল পরিশোধের পর বিদ্যুৎ বিভাগ আমাদের বিরুদ্ধে মামলা দায়ের করে। আমি যখন তথ্য উপাত্ত দেখালাম, তখন মামলা প্রত্যাহার করা হয়েছে। এভাবে তারা আমাদের বিরুদ্ধে ৪টি মামলা দায়ের করেছে। আমি দেশে থাকায় আমার মামলা নিষ্পত্তি করতে পেরেছি। আমার ভাই প্রবাসে থাকায় পরিশোধিত বিদ্যুৎ বিলের বিপরীতে দায়ের করা মামলা এখনও তার মাথায় ঝুলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com