সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৮:০৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
বানিয়াচংয়ে ভয়াবহ অগ্নিকান্ডে ব্যবসায়ীদের স্বপ্ন পুড়ে ছাই ॥ ক্ষতি প্রায় ৩ কোটি টাকা ॥ এমপি মজিদ খানের পরিদর্শন নবীগঞ্জে আ.লীগ নেতাসহ ৫ জনকে কুপিয়ে ক্ষতবিক্ষত হবিগঞ্জে ডিসির আশ্বাসে বাস চলাচল স্বাভাবিক এমপি আবু জাহিরকে তাক লাগানো সংবর্ধনা দিল গোপায়া ইউনিয়নবাসী ব্যবসায়ীদের সর্বোচ্চ নিরাপত্ত্বা দেয়ার আহবান জানালেন মোতাচ্ছিরুল ইসলাম ব্যাংকার্স এসোসিয়েশনের নয়া কমিটি মর্তুজ আলী সভাপতি, আব্দুল্লাহ সম্পাদক মৎস্যজীবী লীগের স্বীকৃতিপ্রাপ্তির বর্ষপূর্তি উদযাপন ॥ তাজুল ইসলামকে ¯œানঘাট ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী দেয়ার দাবি আজমিরীগঞ্জে সরকারী ভূমিতে দোকান ঘর নির্মানের চেষ্টা ॥ প্রশাসনের নির্দেশে কাজ বন্ধ মাধবপুরে বাহাদুর হত্যা মামলা অবশেষে পিআইবিতে হস্তান্তর মেয়র প্রার্থী নিলাদ্রী টিটু’র সমর্থনে ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভা
লাখাইয়ে সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা

লাখাইয়ে সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা

আবুল কাসেম, লাখাই থেকে ॥ লাখাই উপজেলায় এবার সব জাতের সরিষার বাম্পার ফলন হবে বলে আশা বাদী কৃষকরা। সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে ফসলের মাঠ। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে এ উপজেলায় সরিষার উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কৃষি বিভাগ ও কৃষকরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত বছর এ উপজেলায় ৭৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছিল। এবার তা বেড়ে চলতি মৌসুমে উপজেলায় ১১শ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। যা গত বছরের চেয়ে এবার ৩৫০শ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়। মোট আবাদকৃত জমিতে বারি-১৪, ১৫ ও বারি-১৭ জাতের সরিষা চাষ করা হয়েছে। ধান বা অন্য ফসলের তুলনায় সরিষা আবাদ লাভজনক হওয়ায় কৃষকরা দিনদিন এ চাষে ঝুঁকছে। অপরদিকে স্থানীয় কৃষি বিভাগ সরিষা চাষে কৃষকদেরকে উৎসাহিত করার নানাভাবে প্রণোদনা দিয়েছেন। ২৫ জন কৃষককে প্রদর্শনী চাষের জন্য প্রতি বিঘার জন্য বীজ ও সার এছাড়া আরো ৬শ কৃষককে প্রনোদণা হিসাবে ১ কেজি করে বীজ প্রদান করা হয়েছে। উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের মৌবাড়ী গ্রামের কৃষক শের আলী জানান, তিনি এবার ১২ বিঘা জমিতে বারি-১৪, ১৫ ও ১৭ জাতের সরিষার চাষ করেছেন। প্রচুর ফুল ফুটেছিল এবং তা থেকে পরিপূর্ণ ছেঁইও ধরেছে। এ সময় আবহাওয়া অনুকূলেও ছিল। তিনি মনে করেন ফলন খুব ভাল হবে। সিংহগ্রামের সরিষা চাষি নজরুল ইসলাম জানান, এবার আশা করছি সরিষার বাম্পার ফলন হবে। বীজ বপনের ২ মাসের মধ্যেই সরিষা ঘরে উঠে আসে। সরিষা উঠিয়ে বোরো চাষ করতে কোনো সমস্যা হয় না এবং বোরো ধানের ফলনেও কোনো প্রভাব পড়ে না। তার মতে সরিষার আবাদ করা মানেই অতিরিক্ত লাভের মুখ দেখা। উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবিব বলেন, জমির অবস্থানুযায়ী কৃষকদের সঠিকমাত্রায় সার ও কীটনাশক দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও সরিষা আবাদে কৃষকদের উৎসাহিত করতে ২৫ জন কৃষককে বিনামূল্যে সার ও বীজ এবং ৬শ কৃষককে ১কেজি করে বীজ দেয়া হয়েছে। তবে এবার সরিষার বাম্পার ফলন হবে বলে জানান তিনি।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com