বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

বেতন-বৈষম্যের প্রতিবাদে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রে শ্রমিকদের কর্মবিরতি

  • আপডেট টাইম সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ৬০৮ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ এশিয়া মহাদেশের বৃহৎ গ্যাস ক্ষেত্র নবীগঞ্জে বিবিয়ানা (সাউথ-প্যাড) এ বেতন-ভাতা বৈষম্যের প্রতিবাদে ও বেতন-ভাতা বৃদ্ধির দাবীতে কর্মবিরতি পালন করছে শ্রমিকরা।
রবিবার সকাল থেকে কর্মস্থলে না গিয়ে বিবিয়ানা (সাউথ-প্যাড) এর প্রধান ফটকের বাহিরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেছে শ্রমিকরা। দাবী আদায় না হলে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অচল করে দেয়ার হুশিয়ারি দিয়েছেন কর্মবিরতিতে থাকা শ্রমিকরা। ফলে গ্যাসক্ষেত্রের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। শ্রমিকদের অভিযোগ, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ গ্যাস ক্ষেত্র বিবিয়ানা (সাউথ-প্যাডে) ২০১৮ সালে শ্রমিকদের বেতন ছিল প্রায় ১৫ হাজার টাকা। ২০১৯ সালে টেন্ডারের মাধ্যমে শ্রমিকদের দায়িত্ব পায় শেভরন নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। বর্তমানে সৈয়দ এন্টারপ্রাইজ প্রতিমাসে শ্রমিকদের বেতন প্রদান করে ১০-১১ হাজার টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ দায়িত্ব পাওয়ার পর থেকে প্রায় ১ বছর যাবত শ্রমিকদের বেতন বেষম্য করে আসছে। এর প্রতিবাদ করলেই শ্রমিকদের ভাগ্যে জুটে নানা দুর্ভোগ-দুর্দশা। দীর্ঘদিন ধরে বেতন-বৃদ্ধির দাবীতে সৈয়দ এন্টারপ্রাইজ এর বরাবর একাধিকবার লিখিত আবেদন জানিয়ে আসছে শ্রমিকরা। কিন্তু শ্রমিকদের আবেদনের প্রেক্ষিতে কোনো কর্ণপাত করছেনা ঠিকাদারী প্রতিষ্ঠানটি। সর্বশেষ গত শনিবার বেতন-ভাতা বৃদ্ধি প্রসঙ্গে শ্রমিকদের সাথে আলোচনায় বসার আশ্বাস দিয়েছিল ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। কিন্তু শ্রমিকদের সাথে আলোচনায় না বসে বেতন বৃদ্ধি করা যাবেনা সাফ জানিয়ে দেয় ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী আলী হায়দর আলমগীর। ফলে শ্রমিকদের মাঝে দেখা দেয় উত্তেজনা। শ্রমিকরা বলেন, শেভরন ন্যায্য বেতন-ভাতা দিয়ে আসলেও ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ শ্রমিকদের ন্যায্য বেতন না দিয়ে শ্রমিকদের সাথে বেতন বৈষম্য করে আসছে। এর ফলে রবিবার কর্মস্থলে যোগ না দিয়ে বিবিয়ানা (সাউথ-প্যাড) এর প্রধান ফটকের বাহিরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করে। এ ব্যাপারে শেভরণের নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী আলী হায়দর আলমগীর এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, চুক্তিপত্র অনুযায়ী শ্রমিকদের বেতন যা নির্ধারিত করা হয়েছিল সেই আলোকেই আমরা বেতন-ভাতা প্রদান করে যাচ্ছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com