শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

শ্রীমঙ্গলে হনুমান রক্ষায় এগিয়ে এলো র‌্যাব-৯

  • আপডেট টাইম বুধবার, ২২ জানুয়ারী, ২০২০
  • ৪২১ বা পড়া হয়েছে

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ শ্রীমঙ্গলের পশ্চিম লইয়ার কুল এলাকায় গ্রাম বাসীর হাতে হনুমানের জীবন বিপন্ন হবার কথা শুনে হনুমান রক্ষায় এগিয়ে এলো র‌্যাব ৯। এর আগে গ্রামের মানুষের গাছের ফলমুল শাকসবজি খেয়ে ফেলা সহ মানুষের ঘড় বাড়িতে ঢুকার কারনে সাধারণ মানুষ ক্ষুব্দ হয়ে হনুমান মারতে লাঠিসোটা ও গুলতি নিয়ে তাড়া করে বেড়াচ্ছিলো গ্রামবাসী। পরে খবর পেয়ে র‌্যাবের একটি টিম গ্রামে গিয়ে মসজিদের মাইকে এলাউন্স করে ও সাধারণ জনগনকে হনুমানের উপর আক্রমণ না করার নির্দেশ দিয়ে আসে। র‌্যাব-৯ এর অপারেশন অফিসার এএসপি মোঃ আনোয়ার হোসেন শামীম বলেন, বন্যপ্রাণীগুলোর জীবন বিপন্ন জানতে পেরে আমরা তাদেরকে রক্ষার উদ্যোগ গ্রহণ করি। হনুমানগুলোকে রক্ষার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। র‌্যাব এলাকার ইউপি সদস্য নিয়াজ ইকবাল মাসুদের সাথে কথা বলে তাকে এ বিষয়ে দায়িত্ব প্রদান করেন। পরবর্তীতে র‌্যাব-৯ এর ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শওকাতুল মোনায়েমের নির্দেশে র‌্যাবের একটি দল ঘটনাস্থলে গিয়ে হনুমানগুলোকে না মারার বিষয়ে এলাকাবাসীকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে আসে। অন্যান্য অপরাধ নির্মূলের পাশাপাশি বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য রক্ষায় আমাদের এমন তৎপরতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
গ্রামের রিমন ইসলাম বলেন, সপ্তাহ খানেক ধরে ১০-১২ টি হনুমান এলাকায় ঘুরে বেড়াচ্ছে। মানুষের খেতের সবজি, গাছের ফলমুল খেয়ে ফেলছে। মানুষের ঘরে পর্যন্ত ঢুকে যাচ্ছে। গ্রামবাসী খুবই আতঙ্কগ্রস্ত এসব হনুমানের কারনে। বিশেষ করে শিশুরা ঘর থেকে বের হতে পারছে না।
সরেজমিনে মঙ্গলবার পশ্চিম লইয়ার কুল এলাকায় গিয়ে দেখা গেছে গাছগাছালি ঘেরা এই গ্রামে ১০ থ ১২ টি হনুমান একগাছ থেকে অন্যগাছে লাফিয়ে বেড়াচ্ছে। গ্রামের একটি তেতুল গাছে বসে তেতুল খাচ্ছে। শীমগাছের শীম খাচ্ছে। গ্রামবাসী লাঠি গুলতি ইত্যাদি নিয়ে বার বার তাদের তাড়া করছে। হনুমানরাও মানুষের দিকে ছুটে আসছে। গাছ গাছলির পাশাপাশি বিদ্যুতের হাই ভোল্টেজ তার রয়েছে। যেখানে যেকোন সময় তারা আঘাত প্রাপ্ত হতে পারে।
গ্রামের এক মুরব্বী (নাম প্রকাশ্যে অনিচ্ছুক) বলেন, সারাদিন রাত এসব হনুমানের যন্ত্রনায় থাকা দায়। আমার গাছের সব তেতুল খেয়ে নিয়েছে। যদি পাখি মারার বন্দুক পাই সব মেরে ফেলতাম। বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, আমরা এই এলাকায় গিয়ে দেখে এসেছি। এলাকাটিতে প্রচুর গাছ ও বাশ ঝাড় রয়েছে। হনুমান গুলো গাছের মগডালে থাকায় তাদের ধরা যায় নি। এমনিতে হনুমান মানুষকে আক্রমণ করে না। তবে এই এলাকায় বৈদ্যুতিক লাইনে প্রানীগুলো বিদ্যুৎপৃষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া গ্রামবাসী ক্ষুব্দ অবস্থায় থাকায় যেকোন সময় প্রানীগুলোর উপর হামলা হতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com