শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

মক্রমপুরে ভূমিহীনদের জমি দখল করে রেখেছে প্রভাবশালী মহল

  • আপডেট টাইম সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০
  • ৪৯২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার ১১নং মক্রমপুর ইউনিয়নের মক্রমপুর গ্রামে ভূমিহীনদের নামে বরাদ্ধকৃত ১৭ একর ভূমির মধ্যে ৯ একর ভূমি জোর পূর্বক দখল করে রেখেছে জ্যোতির্ময় দাস এর নেতৃত্বে একটি প্রভাবশালী মহল। তারা অবশিষ্ট ৭ একর ভূমি দখলেরও পায়তারা করছে। ভূমিহীনদের এই বিপদে পাশে থাকায় জেলা কৃষকলীগ সভাপতি ও মক্রমপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির রেজার বিরুদ্ধে চলছে ষড়যন্ত্র ও অপপ্রচার। বেদখল এই জমি উদ্ধার এবং হুমায়ুন কবীর রেজাকে হয়ারনীর বন্ধের জন্য ভূমিহীনরা জেলা প্রশাসকের কাছে দাবী জানিয়েছেন। রবিবার দুপুরে তারা জেলা প্রশাসক বরাবর এক আবেদনে এই দাবী জানান।
স্থানীয় সূত্রে জানা যায়, মক্রমপুর গ্রামের ১৭জন ভূমিহীন খাসজমি পাওয়ার জন্য আবেদন করলে ২০০০ সালে সুলতানপুর মৌজার বিভিন্ন দাগে ১৭ একর ১২ শতক ভূমি রেজিস্ট্রি মূলে তাদেরকে বরাদ্ধ দেয়া হয়। পরে ম্যাজিস্ট্রেট এর উপস্থিতিতে ১৭ জন দরিদ্রকে এই জমি হস্তান্তর করা হয়। পরে ভূমিহীনরা সেই জমি তাদের নামে নামজারী করে ভোগদখল শুরু করেন। কিন্তু পরে কচুয়ারআব্দা গ্রামের জিতেন্দ্র লাল দাস এর ছেলে জ্যোতির্ময় দাস ও তার লোকজন ভূমিহীনদের ৯ একর জমি জোর পূর্বক দখল করে নেয়। অবশিষ্ট জমিও দখল করার জন্য তারা বিভিন্নভাবে পায়তারা করে।
এ ব্যাপারে তখনকার চেয়ারম্যান ও জেলা কৃষকলীগ সভাপতি হুমায়ুন কবীর রেজা ন্যায় সঙ্গত কারনে ভূমিহীনদের পাশে দাড়ান। চেয়ারম্যান ভূমিহীনদের পাশে থাকার কারনে এলাকার সাবেক মেম্বার সফিক মিয়া হত্যাকান্ডে হুমায়ুন কবীর রেজাকেসহ ভুমিহীনদের আসামী করা হয়। হবিগঞ্জ সদর উপজেলার সাবেক চেয়ারম্যান সৈয়দ আহমদুল হকসহ জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সালিশ বৈঠকে সেই মামলার ঘটনা নিস্পত্তি হয়। মামলার বাদীকে ১৭ লাখ টাকা দেয়ার জন্য ধার্য্য করা হলে ভূমিহীনদের আর্থিক সঙ্গতি না থাকায় সমুদয় টাকা প্রদান করেন চেয়ারম্যান রেজা। পরে ভূমিহীনরা কৃতজ্ঞতা প্রকাশ করতে তাদের নামে রেজিস্ট্রিকৃত ভূমির কিছু অংশ হুমায়ুন কবীর রেজাকে দিতে চাইলে তিনি তা না নিয়ে সেখানে ব্যক্তিগত খরচে একটি মসজিদ, একটি মাদ্রাসা এবং এতিমখানা প্রতিষ্ঠা করে দেন। এতে করে ভূমিহীনরা তার প্রতি আরও বেশী কৃতজ্ঞতা প্রকাশ করে এবং নিজেরাই মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা দেখভাল করেন। আর এতিমদের ভরন পোষনের সমূদয় অর্থ প্রদান করেন হুমায়ুন কবীর রেজা ও তার পরিবার।
কিন্তু মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা প্রতিষ্ঠা হওয়ায় জ্যোতির্ময় দাস গংরা অবশিষ্ট ভূমি গ্রাস করতে পারবে না বলে আবারও বেপরোয়া হয়ে পড়ে। তারা ভূমি মন্ত্রনালয়ে মিথ্যা অভিযোগ দায়ের করে। ভূমিহীনদের নামে রেজিস্ট্রি কবলা থাকার পরও সেই ভূমি নতুন করে নেয়ার জন্য তথ্য গোপন করে তারা এই আবেদন করে।
ভূমিহীন সাবান মিয়া, আব্দুল আজিম, রেতু মিয়া, টেনু মিয়া, আক্তার মিয়া, রফু মিয়া, মুতি মিয়া, দুলাল মিয়া, বাবুল মিয়া ও সেলিম মিয়া জেলা প্রশাসক বরাবর আবেদনে তাদের বেদখল ভূমি উদ্ধার এবং সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবীর রেজার বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিকার দাবী করেন।
এদিকে শনিবার সরজমিনে মক্রমপুর গ্রামে গেলে দেখা যায়, ভূমি হীনদের নামে বরাদ্ধকৃত ভূমির মধ্যে একটি বেরীবাধে গাছ লাগানো। এর এক পাশে ভূমিহীনদের জমিতে বোরো ধান আবাদ করা হচ্ছে। রাস্তার সাথে থাকা জমিতে মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা। সাথেই একটি পুকুর। সেখানে অনেক শিশু লেখাপড়া করছে। মসজিদে আশপাশের এলাকার লোকজন নামাজ পড়তে আসে। সেখানে দেখা হয় ভূমিহীন সাবান মিয়া, আব্দুল আজিম, রেতু মিয়া, টেনু মিয়া, আক্তার মিয়া, রফু মিয়া, মুতি মিয়া, দুলাল মিয়া, বাবুল মিয়া ও সেলিম মিয়ার সাথে। তারা জানান, সরকার তাদেরকে জমি রেজিস্ট্রি করে দিলে তারা একটি অংশ ভোগ দখল করছে। কিন্তু বেশী অংশ দখলে রেখেছে জ্যোতির্ময় দাস গং। আমরা ভূমিহীন ও তারা প্রভাবশালী হওয়ায় কিছুই করতে পারছি না আমরা। আমাদেরকে হত্যা মমালা দিয়ে হয়রানী করলে সাবেক চেয়ারম্যান হুমায়ূন কবীর রেজা আমাদের পাশে না দাড়ালে আজ আমাদের অস্তিত্ব বিলীন হয়ে যেত। আমাদের জায়গা আমাদেরই আছে। চেয়ারম্যান সাব মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা দেয়ায় আমরা আনন্দিত ও তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা এখন নামাজ পড়ার জায়গা পেয়েছি। বাচ্চারা লেখাপড়ার সুযোগ পেয়েছে।
তারা আরও বলেন, আমাদের অবশিষ্ট জায়গা দখল করার ষড়যন্ত্র থেকেই হুমায়ুন কবীর রেজার নামে মিথ্যা অভিযোগ ও অপপ্রচার করছে। আর আমাদের কোন জমি না থাকায় সরকার আমাদেরকে এই জমি প্রদান করে। বাড়ী থেকে জমি দূর হওয়ায় আমরা সব সময় আতংকের মাঝে বসবাস করি। ভূমিহীনদের অবশিষ্ট জায়গার অধিকাংশই পতিত পরে আছে। এর মাঝে একটি লাল রংয়ের ঘর তৈরি করে কয়েকজন লোক বসবাস করছে। ওই ভূমির সাথেই জৌতির্ময় দাস এবং তার পক্ষের লোকজনের ঘরবাড়ী। সেখানে কথা বলার জন্য পাওয়া যায়নি কাউকে।
এ ব্যাপারে সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবীর রেজা বলেন, জনগনের সেবা করার জন্যই আমরা রাজনীতি করি। আমি এই ইউনিয়নের একবার চেয়ারম্যান ছিলাম। এখন জনগন চায় আমি যেন হবিগঞ্জ-২ আসনে নৌকার প্রার্থী হিসাবে এমপি নির্বাচন করি। কিন্তু আমার প্রতিপক্ষ ও একটি প্রভাবশালী মহল ভূমিহীনদেরকে হয়রানী করতে এবং আমার জনপ্রিয়তা নষ্ট করার জন্য মিথ্যা অভিযোগ ও কাল্পনিক সংবাদ প্রকাশ করে যাচ্ছে। তদন্ত করলেই জানা যাবে এখানে কারা ভূমিহীনদের জমি দখল করেছে।
এ ব্যাপারে হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব তারেক মোহাম্মদ জাকারিয়া জানান, আবেদনটি দুটি খতিয়ে দেখার জন্য উপজেলায় পাঠানো হয়েছে। তারা বিষয়টি তদন্ত করে আমাদের কাছে প্রতিবেদন দিবেন। এখনো তদন্ত কার্যক্রম অব্যাহত আছে। তদন্ত শেষ হলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com