বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

কমান্ড্যান্ট মানিক চৌধুরীর ৩০তম মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট টাইম শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০
  • ৪৬৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ ১০ জানুয়ারি শুক্রবার বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক কমান্ড্যান্ট মানিক চৌধুরীর ৩০তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে হবিগঞ্জ জেলা মুক্তিযুদ্ধ জাদুঘর ও কমান্ড্যান্ট মানিক চৌধুরী পাঠাগারের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচিতে আগ্রহীদের উপস্থিত থাকার জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। আয়োজক সূত্র জানায়, শুক্রবার মরহুমের কবর জিয়ারতের পাশাপাশি তাঁর মেয়ের (সাবেক সাংসদ আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী) হবিগঞ্জ শহরের মাস্টার কোয়ার্টারের বাসভবনে কোরআন খতম হবে। পরদিন শনিবার মরহুমের রুহের মাগফিরাত কামনায় আসর হতে মাগরিব পর্যন্ত পবিত্র কোরআন পাঠ ও মিলাদ মাহফিল হবে। এ ছাড়া একইদিন শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ও বিকেলে শিশু পল্লীর ৮০ জন এতিম শিশুর মধ্যে খাবার বিতরণ করা হবে।
উল্লেখ্য, কমান্ড্যান্ট মানিক চৌধুরী ১৯৩৩ সালের ১০ ডিসেম্বর হবিগঞ্জে জন্মগ্রহণ করেন। ভাষা আন্দোলনে শিক্ষার্থীদের সংগঠিত করতে গিয়ে প্রথম কারাবন্দী জন। ১৯৬৯ সালে গণঅভ্যুথানে সক্রিয় অংশগ্রহণের জন্য তিনি কারাভোগ করেন। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চুনারুঘাট-বাহুবল-শ্রীমঙ্গল আসন থেকে তদানীন্তন জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৩ সালে আওয়ামী লীগের মনোনয়নে হবিগঞ্জের মাধবপুর থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির আহ্বায়কের দায়িত্বও পালন করেন। কৃষিক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ মানিক চৌধুরী ১৯৭৪ সালে ‘বঙ্গবন্ধু কৃষি পদক’ অর্জন করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক হবিগঞ্জের গভর্নর নির্বাচিত হন। ওই বছরের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার প্রতিবাদে তৃণমূল থেকে প্রথম সোচ্চার হন এবং জিয়াউর রহমান ও খন্দকার মোশতাক আহমেদ এর অবৈধ সরকারের আমলে তিনি তিন বছর কারাভোগ করেন। ১৯৯১ সালের ১০ জানুয়ারি তিনি মৃত্যু বরণ করেন। ২০১৫ সালে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক স্বাধীনতা পুরস্কারে (মরণোত্তর) ভূষিত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com