শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

শহরে হাইব্রিড হীরা-২ নকল ধান বীজ তৈরির কারখানা আবিস্কার ॥ বিপুল পরিমাণ ক্যামিকেল, নকল বীজ ও প্যাকেট জব্ধ ॥ গুদাম সীলগালা

  • আপডেট টাইম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
  • ১০৮৩ বা পড়া হয়েছে

আজিজুল ইসলাম সজীব ॥ হবিগঞ্জ শহরে হাইব্রিড হীরা-২ জাতের নকল বীজ ধান তৈরীর কারখানা আবিস্কার করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত গতকাল এ কারখানার আবিস্কার করে। ওই নকল কারখানার মালিক পৌর এলাকার উমেদনগরের রামান্দ রায়ের পুত্র কাজল রায় কৌশলে সটকে পড়ে। এ সময় সুপ্রীম সীড কোম্পানীর হাইব্রিড হীরা-২ জাতের ৪৫০ কেজি প্যাকেট জাত নকল বীজ ধান, ৩ হাজার পিস হাইব্রিড হীরা-২ লেখা খালি নকল প্যাকেট, বাজার থেকে কেনা খোলা ধান ৫৮ কেজি, রং মিশ্রিত ধান ৫০০ কেজি, মেঘনা জৈব সারের বস্তা ৩৭টি, টিএসপি সার ১ বস্তা, বিভিন্ন কোম্পানীর রং ও কীট নাশক ৬ বোতল, হীরা-২ ধানের নকল স্টিকার ১ বস্তা জব্দ করা হয়েছে। পরে জব্দকৃত মালামালসহ গুদাম সীলগালা করে ওই এলাকার কাউন্সিলর পিয়ারা বেগমের জিম্মায় চাবি দেয়া হয়।
গোপন সংবাদের ভিত্তিতে নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিয়া আমীন পাপ্পার নেতৃত্বে গতকাল মঙ্গলবার বেলা আড়াইটার দিকে পৌর এলাকার ্আনোয়ারপুর বাইপাস সড়কের পাশে আব্দুর রহামানের মালিকানাধিন মার্কেটের ভাড়াটিয়া কাজল রায়ের গুদামে। ম্যাজিষ্ট্রেট আসার খবর পেয়ে কাজল রায় দ্রুত গুদামে তালা দিয়ে সটকে পড়ে। এ সময় ম্যাজিষ্ট্রেট এর উপস্থিতিতে তালা ভেঙ্গে গুদামে প্রবেশ করে অভিযানিক দল। নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিয়া আমীন পাপ্পা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর ও পুলিশ গুদামে রক্ষিত উল্লেখিত মালামাল দেখতে পান। সূত্র জানায়, কাজল রায় বাজার থেকে খোলা বাজার থেকে ধান কিনে এনে ওই ধানে রং মাখিয়ে হাইব্রিড হীরা-২ জাতের বীজ ধান এর অনুরোপ করে। পরে সুপ্রীম সীড কোম্পানীর লিঃ এর নামে ছাপানো নকল প্যাকেটে প্যাকেট জাত করে নি¤œমানের ধান দিয়ে তৈরী হাইব্রিড হীরা-২ জাতের বীজ ধান হিসেবে বাজারে বিক্রি করে। খোজ নিয়ে জানা যায়, বাজার থেকে ১৫ টাকা কেজি দরে ধান কিনে এনে রং মাখিয়ে প্যাকেট জাত করে হীরা-২ বীজ ধান হিসেবে ৩৪৫ টাকা কেজি ধরে বিক্রি করে। এতে প্রতি কেজি ধানে দুম্বরী পথ অবলম্বন করে ৩৩০ টাকা মুনাফা করে কাজল রায়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিয়া আমীন পাপ্পা জানান, হীরা ধানসহ মোড়ক পরীক্ষা করার পর নকল হলে নিয়মিত মামলা দেয়া হবে।
জানা যায়, দীর্ঘদিন ধরে কাজল রায় আনোয়ারপুর এলাকার একটি নামবিহীন দোকানে হাইব্রিড হীরা-২ জাতের নকল বীজ প্রস্তুত করে দোকানে দোকানে বিক্রয় করছেন। সুপ্রীম কোম্পানির নকল মোড়ক ও স্টিকার লাগিয়ে নকল বীজ বিক্রয় করে প্রতারিত করছেন কৃষকদের।
উল্লেখ্য, ইতিপুর্বেও ওই ব্যবসায়ীর বিরুদ্ধে নকল পণ্য বিক্রির অভিযোগে ভ্রাম্যমান আদালতে জরিমান করা হয়েছিল।
অভিযান চলাকালে উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর, হবিগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি শামছুল হুদা, বীজ ও কীটনাশক সমিতির সভাপতি এমরান মিয়া, সাধারণ সম্পাদক শেখ মোঃ নুরুল হকসহ সমিতির নেতৃবৃন্দ। এ ব্যাপারে সুপ্রীম সীড কোম্পানী লিঃ এর রিজিওনাল ম্যানেজার মশিউর রহমান বাদী হয়ে মামলা দায়ের করবেন বলে জানা গেছে।
এ ব্যাপারে হবিগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি শামছুল হুদা বলেন, এ নকল বীজ তৈরী করে সাধারণ সহজ সরল কৃষকদের সাথে প্রতারণা করা হচ্ছে। এ জন্য এর সাথে জড়িতদের আইনের আওতায় এনে প্রচলিত আইনে শাস্তির দাবী জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com