বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

তিন দফা শিলাবৃষ্টি ও ভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় ২শ কোটি টাকার ফসল বিনষ্ট

  • আপডেট টাইম সোমবার, ৫ মে, ২০১৪
  • ৩৭১ বা পড়া হয়েছে

আব্দুল হালীম ॥ বানিয়াচং উপজেলার মন্দরী ইউনিয়নের আগুয়া গ্রামের কৃষক আলাই মিয়ার দেড় বিঘা জমিতে ধান উৎপাদন হয়েছে দেড় মন। এ রকম হাজার হাজার কৃষকের পাকা ধান ভাইরাসে ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় কৃষকরা এখন দিশেহারা। বছরের খোরাক পাবে কোথায়, আবার মহাজনের ঋণ পরিশোধ করবে কিভাবে তা নিয়ে শংকিত হাজারও কৃষক।
একই উপজেলার সুজাতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনাম খান চৌধুরী ফরিদের ৮ বিঘা জমিতে ফসল উৎপাদন হয় প্রায় ২শ মন। কিন্ত ভাইরাস ও শিলাবৃষ্টির কারনে উৎপাদিত ফসল বিনষ্ট হওয়ায় তার জমিতে ২’শ মন ধানের মধ্যে পেয়েছেন ৪০ মন। যা খরচের এক তৃতীয়াংশ।
হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় ২৫ এপ্রিল শিলাবৃষ্টিতে উঠতি ইরি বোরো ফসল মাটিতে মিশে গেছে। মাত্র ১৫ মিনিটের এই শিলা বৃষ্টি কেড়ে নিয়েছে ১৪শ ৫০ হেক্টর জমির ফসল। যেটুকু অবশিষ্ট আছে তাও কাটার মত অবস্থা নেই। ফসল হারিয়ে কৃষকরা পাগল প্রায় হয়ে গেছে। তাদের বুক ভাঙ্গা আর্তনাদে হাওরের বাতাস ভারি হয়ে উঠেছে। শিলাবৃষ্টির পর জমির কাছে গিয়ে যা দেখা যায় তা অনেকটা অবিশ্বাস্য। ছড়ায় ধান নেই, ঠায় দাড়িয়ে আছে ধান গাছ। বানিয়াচং উপজেলার কৃষি কর্মকর্তা মোস্তফা ইকবাল আজাদ জানান, এ উপজেলায় ১৪শ ৫০ হেক্টর জমির ধান শিলাবৃষ্টিতে সম্পূর্ন ক্ষতি হয়েছে। যার বাজার মূল্য সরকারিভাবে নির্ধারণ করা হয়েছে ৯ কোটি টাকা। এছাড়া ভাইরাসে আক্রান্ত ও লালতীর এবং হিরা নামক হাইব্রীড বীজ বপন করায় বিপুল পরিমান ধান ক্ষতি হয়। এ ব্যাপারে আজমিরিগঞ্জ উপজেলা চেয়ারম্যান কৃষক আতর আলী জানান, শিলাবৃষ্টি, ভাইরাস ও কয়েকটি জাতের হাইব্রীড বীজের কারনে ফসল হানি হয়েছে ব্যাপকভাবে। এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল চন্দ্র দাশ জানান, শিলাবৃষ্টি, পোকা-মাকড়ের কারনে ধানের ক্ষতি হয়েছে। তবে ধানের মুল উৎপাদনে তেমন ক্ষতি হবে না। হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ৭, ১২ ও ২৫ এপ্রিল তিন দফা শিলাবৃষ্টিতে হবিগঞ্জ সদর, বানিয়াচং, নবীগঞ্জ ও আজমিরিগঞ্জের ৩৪ হাজার ৯শ ৬৩ মেট্রিক টন চাল সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। যার বাজার মূল্য ১০৫ কোটি টাকা। তবে বাস্তবে ক্ষতির পরিমান হবে কমপক্ষে ২শ কোটি টাকা। কৃষি বিভাগ আরও জানায়, ১লাখ ৯ হাজার ৩শ ২৮ হেক্টর জমিতে বোরো ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪লাখ ৫৩ হাজার ৪শ ৫৫ মেট্রিক টন চাল। এর মধ্যে হবিগঞ্জ জেলায় খাদ্যের চাহিদা হলো ৩ লাখ ৮১ হাজার ৫শ ২ মেট্রিক টন চাল। ২০১৩ সালে হবিগঞ্জে খাদ্য উৎপাদন হয়েছে ৬লাখ ৪১ হাজার ৭৪৯ মেট্রিক টন চাল। এর উদ্বৃত্ত ৩লাখ মেট্রিক টন চাল দেশের অন্যান্য স্থানে সরবরাহ করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com