বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জে পালিত হলো জাতীয় সমবায় দিবস

  • আপডেট টাইম রবিবার, ৩ নভেম্বর, ২০১৯
  • ৩৮৫ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ “বঙ্গবন্ধুর দর্শন” সমবায়ের উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মাধ্যমে উপজেলা সমবায় বিভাগ ও উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত র‌্য্যালী, জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্টান সম্পন্ন হয়। অনুষ্টানে শ্রেষ্ঠ সংগঠন হিসেবে পুরস্কার পেল আইডিয়া, ব্র্যাক ও শেভরন জীবিকা প্রকল্পের সমবায় সমিতি। উপজেলার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও বিভিন্ন সমবায় সমিতির সদস্যবৃন্দের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে নবীগঞ্জে বর্ণাঢ্যভাবে পালিত হয় জাতীয় সমবায় দিবস। এই অনুষ্ঠানে শ্রেষ্ঠ সমিতি হিসেবে আইডিয়া ব্র্যাক এবং শেভরনের যৌথ উদ্যোগে পরিচালিত জীবিকা প্রকল্পের বেতাপুর গ্রাম উন্নয়ন সমবায় সমিতিকে নবীগঞ্জ উপজেলা পর্যায়ে কৃষিভিত্তিক/সাবিক গ্রাম উন্নয়ন বিভাগে শ্রেষ্ঠ সংগঠন হিসেবে পুরস্কার প্রদান করা হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ গাজী। বিশেষ অতিথি ছিলেন নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক চৌধুরী সেলিম, নবীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান এডঃ গতি গবিন্দ দাশ, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন হাসান ও উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রুবেল মিয়ার সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আজিজুর রহমান, বাউশা ইউপি চেয়ারম্যান আবু সিদ্দিক সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সমবায় সংঘঠনের নেতৃবৃন্দ।
উৎসব মুখর এই দিবসটি নবীগঞ্জে অবস্থিত বিভিন্ন সমবায় সদস্যদের উপস্থিতি এবং কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। দিবসটির উদযাপন শুরু হয় সমবায়ের সদস্যদের র‌্যালীতে অংশগ্রহণের মধ্য দিয়ে। উপজেলা হলরুমে সকাল সাড়ে ১১টায় আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, সমবায় আত্মসামাজিক তথা দেশ ও রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতার পর সমবায় আন্দোলনকে জোড়দার করার উদ্যোগ গ্রহন করেছিলেন। এরই ধারাবাহিকতায় শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। সমবায়ের গুরুত্ব উপলদ্ধি করে দেশের মানুষ এখন সমবায়ের দিকে ঝুঁকতে শুরু করেছে, পারিবারিক ও সামাজিক উন্নয়নের জন্য।
উল্লেখ্য, জীবিকা ব্র্যাক এবং শেভরনের যৌথ উদ্যোগে পরিচালিত একটি প্রকল্প, যেটি শেভরনের পরিচালিত গ্যাসক্ষেত্রেরা আশপাশে বসবাসরত পিছিয়ে পড়া জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে শুরু হয়। শেভরনের বিপিআই ইনিশিয়েটিভ দ্বারা এই প্রকল্পটি পরিচালিত হয় এবং ২০১৫ সাল থেকে ব্র্যাক ও তার সহযোগী পার্টনার আইডিয়া এই প্রকল্প বাস্তবায়নের কাজ করছে। জীবিকা প্রকল্পের মাধ্যমে ১১০টি সমবায় প্রতিষ্ঠা করা হয় যা পরবর্তীতে সরকারের সমবায় অধিদপ্তরের অধীনে নিবন্ধন লাভ করে। প্রকল্পটির দ্বিতীয় মেয়াদে সাল নাগাদ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জীবিকা গ্রাম উন্নয়ন সংগঠন টেকসই করন এবং সমবায়ের সুশাসন প্রতিষ্ঠার লক্ষে কাজ করবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com