শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আদর্শ শিক্ষক টি আলী স্যারের নামে সড়ক উদ্বোধন করলেন এমপি আবু জাহির

  • আপডেট টাইম শনিবার, ২ নভেম্বর, ২০১৯
  • ৪৯৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের দক্ষিণ পাশে অবস্থিত গভঃ স্কুল ক্রসরোডটি ওই বিদ্যালয়ের আদর্শ শিক্ষক টি আলী স্যারের নামে নামকরণ করা হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে তিনকোনা পুকুরপাড় এলাকায় শহরের প্রধান সড়কের পাশে ফলক উন্মোচন করে ‘টি আলী স্যার সড়কের’ উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির।
উদ্বোধনের পূর্বে সংক্ষিপ্ত বক্তৃতায় এমপি আবু জাহির বলেন- টি আলী স্যার ছিলেন হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের একজন আদর্শ শিক্ষক। তিনি ছাত্রদের ভালবাসতেন নিজের সন্তানের মতোই। আদর্শ শিক্ষকের সকল গুণাবলীই ছিল তাঁর মধ্যে। আমরা চাই আজকের সমাজে টি আলী স্যারের মতো আদর্শ শিক্ষক তৈরি হোক। এজন্য একদিকে, টি আলী স্যারের স্মৃতিকে ধরে রাখার জন্য এবং অন্যদিকে টি আলী স্যারের নামে সড়কের নামকরণ দেখে অন্য শিক্ষকগণ যাতে টি আলী স্যারের মতো আদর্শ শিক্ষক হতে উৎসাহিত হন সেজন্য এই সড়কের নামকরণ করা হয়েছে টি আলী স্যার সড়ক। এমপি আবু জাহির বলেন, তিনি নিজে এই সড়কটি টি আলী স্যারের নামে নামকরণের প্রস্তাব করেছিলেন। প্রস্তাবটি অনুমোদনের জন্য তিনি সরকার ও হবিগঞ্জ পৌরসভার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো বলেন- হবিগঞ্জের আরো বিভিন্ন সড়ক গুণীজনদের নামে নামকরণ করা হবে।
হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও টি আলী স্যার ফাউন্ডেশনের সভাপতি হারুনুর রশিদ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ আলফাজ উদ্দিন, বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংসু কুমার কর্মকার, হবিগঞ্জ মটর মালিক গ্রুপের সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক প্রতিদিনের বাণী সম্পাদক মোহাম্মদ শাবান মিয়া, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক খোয়াই সম্পাদক শামীম আহছান, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান, নবীগঞ্জের সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, জেলা জাসদ সভাপতি অ্যাডভোকেট তাজউদ্দিন আহমেদ সুফি, রোটারী ক্লাব অব হবিগঞ্জ সেন্ট্রালের প্রেসিডেন্ট রোটারিয়ান সিরাজুল ইসলাম, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও একুশে টিভি ও যুগান্তর প্রতিনিধি সৈয়দ এখলাছুর রহমান খোকন, ম্যাটলাইফ বাদল এজেন্সীর ম্যানেজার বাদল রায়, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও চ্যানেল আই প্রতিনিধি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি ও নিউজটুয়েন্টিফের ও সমকাল প্রতিনিধি রাসেল চৌধুরী, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস এম সুরুজ আলী, বাপা হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, রোটারী ক্লাব অব হবিগঞ্জ এর সাবেক সেক্রেটারী রোটারিয়ান হাফিজুর রহমান সুমন, রোটার‌্যাক্টর আইজেন নিহান শাহনূর শাহ প্রমূখ।
এছাড়া টি আলী স্যার ফাউন্ডেশনের আমন্ত্রণে সিলেটের বিশিষ্ট সাংবাদিকগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ছিলেন ইলেক্ট্রনিক জার্নালিস্ট এসোসিয়েশন ইমজা’র সাবেক সাধারণ সম্পাদক ও এটিএন নিউজের সিলেট ব্যুরো প্রধান সজল ছত্রী, চ্যানেল এস টেলিভিশন ইউকের সিনিয়র স্টাফ রিপোর্টার এম. হাসানুল হক উজ্জল, ইমজার সাবেক সাধারণ সম্পাদক এনটিভির স্টাফ ক্যামেরাপার্সন আনিস রহমান, এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমেদ, ইমজার সাবেক সাধারণ সম্পাদক ও চ্যানেল এস টেলিভিশন ইউকের চীফ ক্যামেরাপার্সন লিটন চৌধুরী। ‘টি আলী স্যার সড়ক’ উদ্বোধন শেষে আদর্শ শিক্ষক টি আলী স্যারের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করেন হবিগঞ্জ কোর্ট মসজিদের খতিব মাওলানা গোলাম মোস্তফা নবীনগরী। পরে জুম্মার নামাজের পর হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মসজিদে টি আলী স্যার সড়ক নামকরণ হওয়ায় শোকরানা মিলাদ অনুষ্ঠিত হয়। মিলাদে হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি হারুনুর রশিদ চৌধুরীসহ মসজিদের মুসল্লীরা অংশ নেন।
উল্লেখ্য, ১৯১৩ সালের ৩০ এপ্রিল সিলেটের বিয়ানীবাজার উপজেলার কালাইউড়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন টি আলী। স্বার্থত্যাগী টি আলী স্যার হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রায় ৩০ বছর শিক্ষকতা করেন। তন্মধ্যে স্কুলের মুসলিম হোস্টেলের তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করেন ২ যুগেরও বেশি। ছাত্রদের তিনি ভালবাসতেন নিজের ছেলের মতোই। এজন্য তাকে হারাতে হয়েছে অনেক। ৬ সন্তানের মৃত্যু হয়েছে প্রায় চিকিৎসা ছাড়াই। তাদের কয়েকজনের দাফনেও উপস্থিত থাকতে পারেননি স্বার্থত্যাগী এই শিক্ষাগুরু। দীর্ঘ চাকুরি জীবনে তিনি রীতিমতো হবিগঞ্জের মানুষের সাথে এমনভাবে মিশে গিয়েছিলেন যে, সবাই তাকে হবিগঞ্জের বাসিন্দা বলেই মনে করতেন। তার আসল নাম তজম্মুল আলী। সবার কাছে তিনি টি আলী স্যার নামেই পরিচিত ছিলেন। ২০০০ সালে পবিত্র ঈদুল ফিতরের দিনে টি আলী স্যার ইন্তেকাল করেন।
প্রসঙ্গত, সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এএমএস কিবরিয়া, প্রয়াত সুবীর নন্দী, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ, নাট্যব্যক্তিত্ব ঝুনা চৌধুরীসহ অসংখ্য খ্যাতনামা ব্যক্তিত্ব টি আলী স্যারের ছাত্র।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com