বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

হবিগঞ্জে দাঙ্গাসহ অপরাধ রোধে পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

  • আপডেট টাইম শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯
  • ৪৫০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে দাঙ্গা হাঙ্গামা, সন্ত্রাস, জঙ্গীবাদ, বাল্য বিয়েসহ অপরাধ রোধে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা। এসব অপরাধ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে তিনি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের টার্গেটে নিয়েছেন। জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ঘুরে ঘুরে করছেন অপরাধের কুফল ও করণীয় নিয়ে রচনা প্রতিযোগিতা। বিজয়ীদের খাতা, কলমসহ দিচ্ছেন আকর্ষনীয় উপহার। আর অংশগ্রহণকারীদের দিচ্ছেন মজাদার চকলেট। এতে ফলও মিলেছে বেশ। গত এক বছরে মামলা মোকদ্দমাতো কমেছেই, কমেছে দাঙ্গা হাঙ্গামাও।
এ ব্যাপারে পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা জানান, এ জেলা গ্রাম্য দাঙ্গা প্রবণ এলাকা হিসেবে পরিচিত ছিল। বছরের অধিকাংশ সময়ই এখানে গ্রাম্য দাঙ্গা হাঙ্গামা লেগেই থাকতো। অতি তুচ্ছ ঘটনা নিয়েই একাধিক খুন খারাবি হতো। ২/৫ টাকার জন্যও বিভিন্ন সময় বড় দাঙ্গার সৃষ্টি হতো। একাধিক লোক মারা যেতো। এ জন্য বেশ দুর্নামও ছিল। তিনি বলেন, আমি যোগদানের পর প্রথম লক্ষ্যই ছিল এসব গ্রাম্য দাঙ্গা রোধ করতে হবে। তাই প্রথম টার্গেটে নিয়েছি শিক্ষার্থীদের। তাদেরকে মোটিভেশন করতে পারলে সব ধরণের অপরাধের ক্ষেত্রেই ভাল ফল পাওয়া সম্ভব বলে আমি মনে করি। তারা যদি বাবা, চাচা, ভাইকে বলে তোমরা দাঙ্গায় গিয়ে দুর্ঘটনা হলে আমার লেখাপড়া বন্ধ হয়ে যাবে। আমাদের পরিবারের কি হবে? এসব কথায় এর প্রভাব অনেক বেশি পড়বে। তাছাড়া অপরাধের কুফল সম্পর্কে জানা থাকার কারণে তারা বড় হয়েও এসব অপরাধ থেকে বিরত থাকবে। তিনি বলেন, ইতিমধ্যে এর ফলও মিলেছে। গত এক বছরে দু’য়েকটি ছোটখাট দাঙ্গার বাইরে তেমন কোন ঘটনা ঘটেনি। এসব দাঙ্গায় কেউ মারা যায়নি। মামলার সংখ্যাও কমেছে প্রায় সাড়ে ৬শ’। আমার বিশ^াস এ প্রক্রিয়া ধরে রাখতে পাড়লে এক সময় দাঙ্গার দুর্নাম গুছিয়ে হবিগঞ্জ দেশের আদর্শ জেলায় পরিণত হবে।
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে জানা গেছে, বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসাগুলোতে শিক্ষার্থীদের নিয়ে মাদক, দাঙ্গা, সন্ত্রাস, জঙ্গীবাদ, মোবাইল প্রযুক্তির অপব্যাবহার, বাল্য বিয়ের কুফল ও করণীয় বিষয়ে রচনা প্রতিযোগিতা করা হয়। এতে শিক্ষার্থীরা এসব অপরাধ কিভাবে সংগঠিত হয়, এর প্রভাবে ক্ষতি হতে পারে, এসব অপরাধ থেকে নিজেদের কিভাবে বিরত রাখবে সে সম্পর্কে জানতে পারছে। আর পুলিশ সুপার এ উদ্যোগ নেয়ায় শিক্ষার্থীদের মধ্যেই ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। তাদের সামনে এসব অপরাধের কুফল সম্পর্কে তুলে ধরার কারণে তাদের মাঝেও সচেতনতা বাড়ছে।
জেলা পুলিশের তথ্য থেকে জানা যায়, ২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত জেলায় বড় কোন দাঙ্গার ঘটনা ঘটেনি। এতে একটিও প্রাণহানীর ঘটনা ঘটেনি। হিসেব করার মতো মোট দাঙ্গা হয়েছে ১টি। এক বছরে খুন হয়েছেন ৬৩ জন। যার একটিও দাঙ্গায় নয়। আর আগের বছর খুন হয়েছিলেন ৮৭ জন। ছিনতাইয়ের ঘটনা ঘটেছে ১টি। ধর্ষনের মামলা হয়েছে ৯৭টি। আর নারী নির্যাতন হয়েছে ২৮৬টি। অথচ ২০১৭ থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত নারী নির্যাতন হয়েছিল ৩৭৫টি। ৮টি ডাকাতি মামলার মাঝে ২টি মিথ্যা প্রমাণিত হয়েছে। এগুলো পারিবারিক ও লেনদেনের বিরোধের কারণে হয়েছে বলে তদন্তে প্রমাণিত হয়। সব মিলিয়ে এক বছরে মামলা হয়েছে ২ হাজার ২০৮টি। আর আগের বছর মামলা হয়েছিল ২ হাজার ৮১৭টি। গেল এক বছরে মামলার সংখ্যা কমেছে ৬০৯টি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com