বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০১:৩৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
২০ হাজার মানুষের গ্রামে একটি রাস্তাও পাকা নেই ॥ চরম দুর্ভোগ সাবেক মেয়র জিকে গউছের নামে ভূয়া ইউটিউব চ্যানেল ॥ থানায় জিডি নবীগঞ্জে সাংবাদিক আজাদের মায়ের ইন্তেকাল ॥ বিভিন্ন মহলের শোক নবীগঞ্জে বিদ্যুতপৃষ্টে বৃদ্ধের করুন মৃত্যু ইদুর নিধন অভিযান উপলক্ষে নবীগঞ্জে আলোচনা সভা বানিয়াচঙ্গে সাংবাদিকদের সাথে নবাগত ওসি’র মতবিনিময় কারিতাস সিলেট অঞ্চলের উদ্যোগে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালন শায়েস্তাগঞ্জে বন্দুকযুদ্ধে ডাকাত কুদরত নিহত ॥ ৬ পুলিশ আহত বাহুবলের সাবেক চেয়ারম্যান মুদ্দত আলীর বিরুদ্ধে মেয়াদোত্তীর্ণ কাগজ দিয়ে মাটি, বালু উত্তোলনের অভিযোগ আজমিরীগঞ্জে ইমামের পিছনে বসা নিয়ে সংঘর্ষ ॥ মহিলাসহ আহত ১০
শ্রীমঙ্গলে কুমারী পূজা অনুষ্ঠিত

শ্রীমঙ্গলে কুমারী পূজা অনুষ্ঠিত

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী তিথিতে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। পূজা দেখতে মৌলভীবাজার জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর মানুষ ভিড় করেন। রোববার (৬ অক্টোবর) উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের ন্যায় এই পূজা অনুষ্ঠিত হয়। এবার দেবী দূর্গার অপরাজিতা রূপে পূজা করা হয় ১০ বছরের রিশিতা চক্রবর্তী। রিশিতা চক্রবর্তী রঘুনাথপুর এলাকার বিপুল চক্রবর্তী ও তৃপ্তি চক্রবর্তীর মেয়ে।
পূজা উপলক্ষে উলুধ্বনি আর ঢাক-ঢোলের শব্দে মুখরিত হয়ে ওঠে কালিবাড়ী প্রাঙ্গণ। পুরোহিতরা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতায় কুমারী পূজা শেষ করেন। পূজা শেষে ভক্তদের দর্শন দেওয়ার জন্য উঁচু মন্দিরের উপরে বসানো হয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক সুশীল শীল বলেন, এই কালী মন্দিরে বহু বছর ধরে কুমারী পূজা হয়ে আসছে। জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোকসমাগম হয় এখানে। কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্রমতে অনধিক ১৬ বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। বর্তমানে কুমারী পূজার প্রচলন কমে গেছে। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। তবে মতান্তরে নবমী পূজার দিনেও এই পূজা অনুষ্ঠিত হতে পারে।
শ্রীমঙ্গল থানার ওসি আব্দুছ ছালেক বলেন, যেহেতু এই মন্দিরে কুমারী পূজা দেখতে প্রচুর মানুষ আসেন, তাই আমরা কুমারী পূজা উপলক্ষে পূজামন্ডপ ও আশেপাশে ব্যাপক পুলিশী নিরাপত্তার ব্যবস্থা করেছি।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com