সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০, ০৬:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজে এক যুবক ভর্তি পরিবেশ ও নিরাপত্তায় আপোষহীন শিল্প প্রতিষ্ঠান সায়হাম গ্রুপ পানির অভাবে গুঙ্গিয়াজুরী হাওর বিরান ভূমিতে পরিণত বানিয়াচঙ্গে ডোবা থেকে যুবকের লাশ উদ্ধার শায়েস্তাগঞ্জে আপনজনের উদ্যোগে শিক্ষা সহায়ক উপকরণ বিতরণ বিথঙ্গল জেডিসি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা অনিয়ম ও স্বেচ্ছারিতার অভিযোগ হবিগঞ্জ জেলা যুবদলের সাথে যুবদলের কেন্দ্রীয় মনিটরিং টিমের কর্মীসভা নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নে গণফোরামের ৭নং ওয়ার্ড কমিটি গঠিত সারা বছরই অরক্ষিত থাকে বানিয়াচঙ্গের শহীদ মিনার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছে-এমপি আবু জাহির
শ্রীমঙ্গলে কুমারী পূজা অনুষ্ঠিত

শ্রীমঙ্গলে কুমারী পূজা অনুষ্ঠিত

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী তিথিতে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। পূজা দেখতে মৌলভীবাজার জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর মানুষ ভিড় করেন। রোববার (৬ অক্টোবর) উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের ন্যায় এই পূজা অনুষ্ঠিত হয়। এবার দেবী দূর্গার অপরাজিতা রূপে পূজা করা হয় ১০ বছরের রিশিতা চক্রবর্তী। রিশিতা চক্রবর্তী রঘুনাথপুর এলাকার বিপুল চক্রবর্তী ও তৃপ্তি চক্রবর্তীর মেয়ে।
পূজা উপলক্ষে উলুধ্বনি আর ঢাক-ঢোলের শব্দে মুখরিত হয়ে ওঠে কালিবাড়ী প্রাঙ্গণ। পুরোহিতরা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতায় কুমারী পূজা শেষ করেন। পূজা শেষে ভক্তদের দর্শন দেওয়ার জন্য উঁচু মন্দিরের উপরে বসানো হয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক সুশীল শীল বলেন, এই কালী মন্দিরে বহু বছর ধরে কুমারী পূজা হয়ে আসছে। জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোকসমাগম হয় এখানে। কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্রমতে অনধিক ১৬ বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। বর্তমানে কুমারী পূজার প্রচলন কমে গেছে। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। তবে মতান্তরে নবমী পূজার দিনেও এই পূজা অনুষ্ঠিত হতে পারে।
শ্রীমঙ্গল থানার ওসি আব্দুছ ছালেক বলেন, যেহেতু এই মন্দিরে কুমারী পূজা দেখতে প্রচুর মানুষ আসেন, তাই আমরা কুমারী পূজা উপলক্ষে পূজামন্ডপ ও আশেপাশে ব্যাপক পুলিশী নিরাপত্তার ব্যবস্থা করেছি।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com