বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

হবিগঞ্জ জেলার ১৫৬টি মাধ্যমিক বিদ্যালয় মিড ডে মিল চালু

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯
  • ৬৮১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলায় মাধ্যমিক বিদ্যালয়গুলোতে চলতি মাস থেকে মিড ডে মিল কার্যক্রম শুরু হয়েছে। জেলায় মোট ১৭৭ টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৫৬টি বিদ্যালয়ে “মিট ডে মেইল চালু হয়েছে। কার্যক্রম শুরু হওয়া বিদ্যালয়গুলোর মধ্যে এমপিও ভুক্ত ও নন এমপিওভুক্ত বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৩৬ হাজার ৯২৪ জন। তন্মধ্যে ৮০ হাজার ৩শ’ ২৫ জন শিক্ষার্থী ২০ টাকার বিনিময়ে এ সুবিধা ভোগ করছেন। শিক্ষকরাও এর অন্তর্ভুক্ত রয়েছেন।
জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ রুহুল্লাহ জানান, এ কার্যক্রম চালু হওয়ার ফলে শিক্ষার্থীদের মধ্যে অনেক পরিবর্তন এবং শিক্ষার পরিবেশ এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, যারা এ কার্যক্রমের আওতায় আসতে ইচ্ছুক নন তারা বাড়ি থেকে খাবার এনেও খেতে পারেন। শুরু হওয়া এ কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, দুপুরের বিরতীকালীন সময়ে আগে শিক্ষার্থীরা দোকান থেকে কিনে এনে অস্বাস্থ্যকর খাবার খেতে হত। যার ফলে অনেকেই বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হত। কিন্তু বিদ্যালয়ে রান্না করা খাবার স্বাস্থ্যকর ও মানসম্পন্ন হওয়ার ফলে নানা অসুখ-বিসুখ থেকে শিক্ষার্থীরা মুক্ত থাকবে। এছাড়া আগে দেখা যেত কোন শিক্ষার্থী দুপুরের বিরতির পর অনেকে বিদ্যালয় থেকে পালিয়ে যেত। আবার অনেক ক্ষেত্রে দেখা গেছে বিরতির পর ক্লাসে শিক্ষার্থীরা এনার্জিজনিত কারণে অমনযোগী হয়ে পড়েছে। ফলে এ সকল বিষয় উপলব্দি করেই সরকার এ কার্যক্রম চালু করেছে। শিক্ষা ব্যবস্থাকে গতিশীল ও মান সম্পন্ন করার লক্ষ্যে দেশের সকল বিদ্যালয়ে এ নিয়ম চালু করেছে। এটি সরকারের যুগান্তকারী একটি পদক্ষেপ বলে তিনি উল্লেখ করেন, মিড ডে মিল চালু করার ফলে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনযোগ সৃষ্টি, বিদ্যালয়ে শুরু থেকে শেষ পর্যন্ত শিক্ষার্থীদের ধরে রাখা, ছুটির পর খেলাধুলাসহ সহপাঠ কার্যক্রমে সম্পৃক্তকরণ, বিদ্যালয়ের ফলাফলে ইতিবাচক ভূমিকা রাখা, ঝড়ে পড়ারোধ, ইভটিজিংসহ বহিরাগতদের দৌরাত্ম থেকে শিক্ষার্থীদের নিরাপদে রাখা, লেখাপড়ায় আগ্রহ সৃষ্টি, বিদ্যালয়ে উৎসকমুখর পরিবেশ সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতা ও সহমর্মিতাবোধ তৈরী হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com