শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে অম্লীয় মাটিতে ডলোচুন ব্যবহারের উপর ভিডিও চিত্র প্রদর্শন

  • আপডেট টাইম বুধবার, ৩০ এপ্রিল, ২০১৪
  • ৬৫২ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ বাংলাদেশ মোট আবাদযোগ্য জমির পরিমাণ প্রায় ৮৫ লাখ হেক্টর এর মধ্যে অম্লীয় জমির পরিমান প্রায় ৫১ লাখ হেক্টর। এর মধ্যে ৩৪ লাখ হেক্টর জমি তীব্র অম্লীয় মাটি। তীব্র অম্লীয় মাটিকে গ্যাস্ট্রিক যুক্ত অসুস্থ মাটি বলা যেতে পারে। এই মাটিতে ফসফরাস, ক্যালসিয়াম, অ্যালুমিনিয়াম ও মলিবডেনামের স্বল্পতা এবং অ্যালুমিনিয়ম, আয়রণ ও ম্যাঙ্গানিজের আধিক্য থাকায় ফসলের বৃদ্ধি বাধাগ্রস্থ হয় এবং হ্রাস পায়।
বৃহত্তর রংপুর, দিনাজপুর, সিলেট, চট্রগ্রামসহ বরেন্দ্র ও মধুপুর অঞ্চলের অধিকাংশ মাটিই তীব্র অম্লীয়। ফলশ্র“তিতে এই সকল অঞ্চলে আবাদকৃত ফসলের কাঙ্খিত ফলন পাওয়া সম্ভব হচ্ছে না। কাঙ্খিত ফলন পেতে হলে তীব্র অম্লীয় মাটি সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা আবশ্যক। গবেষণালব্ধ ফলাফলে প্রতীয়মান হয় যে, বাংলাদেশের তীব্র অম্লীয় মাটিতে সুপারিশকৃত মাত্রায় ডলোচুন প্রয়োগ করলে বছরে অতিরিক্ত ৫০ থেকে ৬৫ লাখ টন ফসল উৎপাদন করা সম্ভব।
সুপারিশকৃত মাত্রায় ডলোচুন প্রয়োগের মাধ্যমে তীব্র অম্লীয় মাটি সংশোধন তথা অম্লত্ব হ্রাস করে মাটির অম্লমান ফসল উৎপাদনের সহনীয় পর্যায়ে নিয়ে আসা যায়। ডলোচুন একটি সাদা পাউডার জাতীয় দ্রব্য যা বাজারে (সারের দোকানে) ডলোচুন, ডলোঅ´িচুন বা ডলোমাইট হিসাবে সহজলভ্য। ডলোচুনে সন্তোষজনক মাত্রায় ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম বিদ্যামান যা তীব্র অম্লীয় মাটির অম্লত্ব হ্রাস করতে সাহায্য করে।
বাংলাদেশের তীব্র অম্লীয় মাটি সংশোধনের জন্য ডলোচুনের সুপারিশকুত মাত্রা প্রতি শতাংশে ৪ কেজি বা একরে ৪০০ কে্িজ বা হেক্টরে ১০০০ কেজি। তীব্র অম্লীয় মাটি সংশোধন করে ফসলের কাঙ্খিত ফলন পাওয়ার জন্য সুপারিশকৃত মাত্রায় ডলোচুন প্রয়োগ গম, ভুট্রা, আলু, সরিষা এবং ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০-৫০ শতাংশ বৃদ্ধি পায়। ডলোচুন একবার প্রয়োগ করলে পরবর্তী তিন বছর প্রয়োগের প্রয়োজন হয় না এবং ডলোচুন প্রয়োগ করলে ম্যাগনেসিয়াম সার প্রয়োগের প্রয়োজন হয় না।
আরডিআরএস বাংলাদেশ পরিচালনায়, কর্ণেল বিশ্ববিদ্যালয়ের ইউএসএ এবং ইউএসডিএ আর্থিক সহায়তায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নবীগঞ্জ এর সার্বিক সহযোগিতায় এফপিবিপি প্রকল্পের মাধ্যমে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার পানিউমদা, গজলাইপুর, কালিয়ারভাঙ্গা, বড়ভাগরপুর ও দেবপাড়া মোট ৫টি ইউনিয়নের হাট-বাজারে গত ২৫-৩০ এপ্রিল পর্যন্ত প্রতি দিন সন্ধ্যায় ডলোচুন ব্যবহারের মোট ৫টি প্রমাণ্য ভিডিও চিত্র প্রদর্শন করা হচ্ছে। উক্ত ভিডিও চিত্র প্রদর্শন অনুষ্ঠানে সংশ্লিষ্ট ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, আরডিআরএস বাংলাদেশের কর্মকর্তাবৃন্দ ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত হয়ে ভিডিও চিত্র প্রদর্শন অনুষ্ঠাতে প্রানবন্ত করছেন। ডলোচুন ব্যবহারের এই সময় উপযোগী কৃষি প্রযুক্তি কৃষকের দাড়গোড়ায় পৌছিয়ে দিয়ে অম্লীয় জমি সংশোধন করে, অধিক ফলন নিশ্চিত করার মাধ্যমে এদেশের খাদ্য অনিশ্চয়তা কমানো সম্ভব। আরডিআরএস বাংলাদেশ বিশ্বাস করে যে, বাংলাদেশের চাষউপযোগী সমস্ত অম্লীয় মাটি এ প্রযুক্তি আওতায় আসলে শুধু মাত্র এ প্রযুক্তি দিয়ে এদেশের খাদ্যের নিশ্চয়তা করা সম্ভব। তাই কন্ঠে কন্ঠ মিলিয়ে বলা যায়-অম্লীয় মাটিতে ডলোচুন করলে প্রয়োগ, খাদ্যের অনিশ্চয়তা হবে রোধ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com