বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জে ধান চাল সংগ্রহ অভিযান ॥ অনিয়মের অভিযোগ তদন্তে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন

  • আপডেট টাইম বুধবার, ২৮ আগস্ট, ২০১৯
  • ৪৪৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে ধান চাল সংগ্রহে অনিয়মের অভিযোগ তদন্তে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। সিলেটের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের নির্দেশে জেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা মো. আবদুস ছালাম গত সোমবার এ কমিটি গঠন করেন। কমিটির আহ্বায়ক বাহুবল উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নজীর আহমেদ, সদস্য খাদ্য পরিদর্শক প্রতাব কুমার সাহা ও খাদ্য পরিদর্শক কালিপদ সাহা। এ কমিটিকে ৭ দিনের ভিতরে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল নির্দেশ দেয়া হয়েছে। এ তথ্য নিশ্চিত করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মো. আবদুস ছালাম জানান, সম্প্রতি সিলেটের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কাছে হবিগঞ্জ-নবীগঞ্জ রোডস্থ মেসার্স এসএন অটো রাইছ মিলের স্বত্বাধিকারী শংকর পাল মিল মালিকদের কাছ থেকে চাল সরবরাহের ব্যাপারে অনিয়মের অভিযোগ দায়ের করেন।
অটো রাইচ মিল ব্যবসায়ী শংকর পাল তার অভিযোগে উল্লেখ করেন তার মিলের সমক্ষমতা সম্পন্ন মেসার্স জনতা ড্রাইয়ার অটোমেটিক রাইচ মিল। এ মিলের পাক্ষিক ক্ষমতার ৪৬৬ মেট্রিক টন চাল বরাদ্দের স্থলে ১হাজার ৪২৯ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। সেই স্থলে মিলটির মালিক উক্ত মিলের নামের পূর্বে বরাদ্দকৃত চালই সরবরাহ করেননি। কিন্তু উক্ত মিলের নামে অতিরিক্ত চাল বরাদ্দ প্রদান করে নীতিমালা লঙ্ঘন করা হয়েছে। তিনি উদাহরণ দিয়ে বলেন-তার মিলটি চালু করতে ১৭০ কিলোওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয় এবং তার মিলে ৪৬৬ মেট্রিক টন চাল উৎপাদন করতে ৫ লাখ ৪৬ হাজার ৭৬৭ টাকা বিদ্যুৎ বিল বাবদ ব্যয় হয়েছে। পক্ষান্তরে জনতা ড্রাইয়ার অটোমেটিক রাইচ মিল এ ১লাখ ১৯হাজার ৯৯৮ টাকা বিলে কিভাবে ১হাজার ৪২৯ মেট্রিক টন চাল উৎপাদন সম্ভব এ বিষয় নিয়ে তিনি সন্দেহ পোষণ করেন। তিনি এ বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান।
সূত্র জানায়, গত ২৫ এপ্রিল সিলেট আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক অভ্যান্তরীন বোরো অভিযান (২০১৯) মৌসুমে হবিগঞ্জ জেলার ২৬টি মিলের ৮হাজার ৬৬৭ মেট্রিক টন সিদ্ধ চাউল বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে হবিগঞ্জ সদর উপজেলার ৭টি অটো রাইছ মিলকে বরাদ্দ দেয়া হয় ১হাজার ৬৪৮ মেট্রিক টন চাল। মিলগুলো হচ্ছে মেসার্স এসএন অটো রাইছ মিল ৪৬৬ মেট্রিক, মেসার্স জনতা ড্রাইয়ার অটোমেটিক রাইছ মিলকে ৪৬৬ মেট্রিক টন, মেসার্স সুরমা অটো রাইছ মিলকে ৫৭১ মেট্রিক টন, শেখ বয়লার রাইছ মিলকে ৩০ মেট্রিক টন, মেসার্স এ রহিম রাইছ মিলকে ৪৯ মেট্রিক, মেসার্স রফিক রাইছ মিলকে ৩৬ মেট্রিক টন ও মেসার্স ইন্তাজ রাইছ মিলকে ৩০ মেট্রিক চাল বরাদ্দ দেয়া হয়।
এ ব্যাপারে মেসার্স শেখ বয়লার রাইছ মিলের পরিচালক শেখ তারেক উদ্দিন সুমন জানান, আগে আমাদের রাইছ মিলকে ১৪৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হতো। এখন ৬০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ৩০ মেট্রিক টন চাল দিতে পেড়েছি। তিনি বলেন-চাল বন্টনে চরম বৈষম্য করছেন কর্তৃপক্ষ। কিন্তু চাল বরাদ্দ কম পাওয়ার কারণে শ্রমিকরা এখন বেকার হয়ে পড়েছেন। আমি ক্ষতিগ্রস্থ হয়েছি। আমার মত অনেক মিল মালিকরাও নির্ধারিত বরাদ্দ না পেয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অথচ অনেকেই প্রভাব খাটিয়ে বেশি চাল বরাদ্দ নিচ্ছেন। তিনি সুষম বন্টনের দাবি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com