শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বানিয়াচংয়ে শিলাবৃষ্টিতে ফসল হারিয়ে কৃষকদের মাথায় হাত ॥ সরকারী হিসেবে ক্ষয়ক্ষতির পরিমাণ সাড়ে ৮ কোটি টাকা

  • আপডেট টাইম রবিবার, ২৭ এপ্রিল, ২০১৪
  • ৪৩৬ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ের হাড়ভাঙ্গা খাটুনীর ফসল হারিয়ে চোখে সর্ষে ফুল দেখছে কৃষকরা। মহাজনদের কাছ থেকে ঋণ এনে অনেক কৃষকই চাষাবাদ করেছেন তাদের জমি। ফসল হারানোর ফলে কিভাবে ঋণ পরিশোধ করবে এবং খোরাকীই-বা কিভাবে চলবে এমন দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।
এদিকে হাওরের শিলা বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জ এর উপ-পরিচালক গোপাল চন্দ দাশ। এ সময় জেলা প্রশিক্ষক কর্মকর্তা কৃষ্ণ চন্দ খুর, বানিয়াচং উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কৃষি উপ-সহকারী কর্মকর্তা আব্দুল আলীম, মহিবুর রহমান, আবু হাসেম রাফে, প্রবীর চন্দ দাশ, মুখলিছুর রহমান উপস্থিত ছিলেন। মাঠ পর্যায়ে পরিদর্শন শেষে বানিয়াচং সদরের ১ নং উত্তর পূর্ব ইউনিয়ন, ২ নং উত্তর পশ্চিম ইউনিয়ন ও কাগাপাশা ইউনিয়নের শিলা ঝড়ে ক্ষতিগ্রস্ত জমি ও কৃষকের প্রাথমিক একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। ৩ ইউনিয়নে বোরো ফসলের লক্ষমাত্রা ছিল ৭ হাজার ২শ ১৭ হেক্টর। তন্মধ্যে শিলা ঝড়ে ক্ষতি হয়েছে ১ হাজার ৩শ ৫০ হেক্টর জমি। এই ৩ ইউনিয়নে প্রাথমিক হিসেবে প্রান্তিক, ক্ষুদ্র, মাঝারী ও বড়সহ তিন শ্রেণীর কৃষকের মধ্যে ১ হাজার ২শ জন কৃষকের ধানি জমি শিলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তালিকা করা হয়েছে। ১ হাজার ৩শ ৫০ হেক্টর জমির চাল এর হিসাব নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৩শ ৩২.৭৫ মেট্রিকটন। যা বর্তমান বাজার মূল্য ক্ষতির পরিমান দাঁড়ায় ৮ কোটি ৩৯ লাখ ৭৯ হাজার টাকা। তবে বাস্তবে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বেশী হবে বলে কৃষকরা জানান। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জ এর উপ-পরিচালক গোপাল চন্দ দাশ জানান- আমরা শুধুমাত্র সদরের ৩টি ইউনিয়নের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে নির্ধারন করেছি। কাল (আজ রবিবার) ক্ষতিগ্রস্থ অন্যান্য ইউনিয়নের ক্ষয়ক্ষতি জমির পরিমান নিরূপন করা হবে। তিনি আরো জানান, প্রাথমিকভাবে আমাদের তৈরী করা তালিকার বাইরেও ক্ষতিগ্রস্ত কৃষক থাকতে পারে। এক্ষেত্রে চূড়ান্ত তালিকা না হওয়া পর্যন্ত কৃষি কর্মকর্তাগণ সরেজমিন মাঠে গিয়ে প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষকদের জমির পরিমান নির্ধারণ করবেন বলেও তিনি জানান। উল্লেখ্য, ২৫ এপ্রিল বিকালে হবিগঞ্জের বানিয়াচংয়ের উত্তর ও দক্ষিন হাওরে ১৫ মিনিটের শিলা ঝড়ে ১০ সহস্রাধিক একর জমির ধান ঝড়ে মাটিতে মিশে গেছে। ঝড়ে বানিয়াচং হাওরের ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হলো হার্নি পুরাতনবন, হার্নি নতুনবন, চিতা হলদী, বুড়ারবন, ভাড়েরা, পুরানবন, বড়গুলিয়া, হরমানিয়া হাওর, চানকোনা, সীমের আইল, বল্লী, নছিবপুর, ফিজরাবাদ, পুকুড়পাড়, কদমতলা, মক্রমপুরের হাওর, বিথঙ্গল, চাতলবন, নলাইরবন, বগীরবন, চমকপুর, বাতাকান্দি, আজমিরীগঞ্জ, কাহাইলছেও হাওর।
এছাড়া আজমিরীগঞ্জে ১২০ হেক্টর ও নবীগঞ্জে ১৫০ হেক্টর জমির ফসল ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com