শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

দিনারপুরে পাহাড়ের পাদদেশে কয়েক শতাধিক পরিবারের ঝুঁকিপূর্ণ বসবাস ॥ বৃষ্টি হলেই পাহাড় ধ্বসের আশঙ্কা

  • আপডেট টাইম শনিবার, ৩ আগস্ট, ২০১৯
  • ৬১৫ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল খ্যাত দিনারপুর পরগণা। যুগের পর যুগ ধরে এই পাহাড়ী এলাকায় পাহাড়ের পাদদেশে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করে আসছে কয়েক শতাধিক পরিবার। সম্প্রতি বৃষ্টি হলেও পাহাড় ধ্বসের কোনো ঘটনা ঘটেনি। তবে নিকট অতীতে পাহাড় ধ্বসে প্রাণহানীর ঘটনা ঘটেছে।
পরিসংখ্যান বলছে, বিগত ৭ বছরে দিনারপুর পরগনায় ও পার্শ্ববর্তী মৌলভীবাজারের শ্রীমঙ্গলের পাহাড়ি এলাকায় মাটি চাপা পড়ে দুটি পরিবারের ১২জন সহ অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। লাগাতার মুষলধারে বৃষ্টি হলেই পাহাড় ধসের ঘটনা শুরু হয়। সিলেট বিভাগের মধ্যে নবীগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় পাহাড় ধ্বসে প্রাণহানীর ঘটনা বেশী। নবীগঞ্জের দিনারপুর এলাকার পানিউমদাতে একই পরিবারের ৬ জন ও শ্রীমঙ্গলের পাহাড়ে একই পরিবারের ৬ জনের মৃত্যু এখনো এলাকার মানুষের কাছে আতঙ্কিত ঘটনা। ২০১৭ সালের নভেম্বর মাসে নবীগঞ্জ উপজেলার দিনারপুরের শংকরসেনা গ্রামে পাহাড় কাটতে গিয়ে মাটি চাপা পড়ে ২ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়। তারপরও ছিন্নমুল মানুষরা জীবন মৃত্যুর ঝুঁকি নিয়েই পাহাড়ের পাদদেশে বসবাস করছেন। এদের পূর্ণবাসনে সরকারী উদ্যোগ গ্রহণ অতীব জরুরী বলে মনে করেন সচেতন মহল ।
রফিক মিয়া নামে স্থানীয় বাসিন্দা জানান, বাপ-দাদার আমল থেকে এভাবেই জীবনের ঝুকিঁ নিয়ে বসবাস করে আসছি। কখন পাহাড়-টিলা ঘরের উপর পড়ে যায় সে আতঙ্ক সবসময় মনের ভিতর কাজ করে।
এব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন হাসান বলেন, পাহাড় কাটার খবর পেয়ে একাধিকবার অভিযান পরিচালনা করা হয়েছে। বর্তমানে পাহাড় কাটা বন্ধ আছে, পরবর্তিতে যদি কেউ কাটে তাহলে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com