বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবীগঞ্জে বিদ্যুৎ প্লান্টের সাব-ষ্টেশনের কাজ নিয়ে দু’গ্র“প মুখোমুখী

  • আপডেট টাইম শুক্রবার, ২৫ এপ্রিল, ২০১৪
  • ৪৪০ বা পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি ॥ নবীগঞ্জে বিবিয়ানা বিদ্যুৎ প্লান্টে শ্রমিক, স্থানীয় লোকজন ও ঠিকাদারী প্রতিষ্ঠানের ধর্মঘটে অচলবস্থা নিরসনে সমঝোতার উদ্যোগ নিয়ে ধু¤্রজাল তৈরী হয়েছে। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ গণ্যমান্য ব্যাক্তিদের সমন্বয়ে একাধিক প্রচেষ্টা ব্যাহত হয়েছে। সামিট ও বিএলএর নানামুখী কৌশলে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। দু’গ্র“পের মারমূখী অবস্থানে টান টান উত্তেজনা বিরাজ করছে। পাওয়ার প্লান্ট-২ এর সাব-ষ্টেশনের কাজ নিয়ে শক্তির মহড়া শুরু হয়েছে। আজ শুক্রবার সন্ধ্যায় আউশকান্দি ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সামিটসহ সংশ্লিষ্ট কোম্পানীর সমন্বয়ে বৈঠকের কথা রয়েছে।
ঠিকাদারী প্রতিষ্ঠান ও স্থানীয় সূত্র জানায়, গত রবিবার স্থানীয়দের বিভিন্ন দাবি বাস্তবায়নের নিমিত্তে বিবিয়ানা বিদ্যুৎ প্লান্টে শ্রমিক, ঠিকাদারী প্রতিষ্ঠান ও স্থানীয় লোকজন ধর্মঘটের ডাক দেয়। ওইদিন বিকেলে মহাসড়কের আউশকান্দি ইউনিয়ন পরিষদ কার্য্যালয়ে আয়োজিত সভায় সকল শ্রেণী-পেশার লোকজন ঐক্যমতের ভিত্তিতে এ কর্মসূচী ঘোষণা করেন। মঙ্গলবার সন্ধায় সামিট, চায়না কোম্পানী এবং বিএলএর প্রতিনিধি স্থানীয়দের দাবি এবং সমতার ভিত্তিতে বিভিন্ন ওয়ার্ক অর্ডার দেয়ার আশ^াস দেয়। সামিট ও সংশ্লিষ্ট কোম্পানীর আশ^াসের ভিত্তিতে কর্মসূচী স্থগিত হয়। উপজেলা পরিষদ ও স্থানীয় চেয়ারম্যান সমন্বয়ে বিএলএর কাজ নিয়ে বিদ্যমান দু’গ্র“পের একাধিক বৈঠক হয়েছে। সমঝোতা না হওয়ায় বিশৃংখলা দেখা দিয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান সিটকো (শিবলী ও কয়েছ) সমর্থিত বজলু, আনহার এবং আছাব গ্র“পের বিরুদ্ধে সমঝোতা নিয়ে নাটকীয়তার অভিযোগ উঠেছে। ওই গ্র“প সাব-ষ্টেশন নিয়ন্ত্রণের প্রস্তুতি নিয়েছে। প্রতিপক্ষ আহাদ, কয়ছর এবং পারকুল গ্রামের বঞ্চিত ও ২৪টি ঠিকাদারী প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত একতা এন্টার প্রাইজের লোকজন সংঘাতের নেপথ্যে সামিট ও বিএলএর উদাসীনতাকে দায়ি করেছে। উপজেলা ও স্থানীয় চেয়ারম্যানের উদ্যোগকে স্বাগত জানিয়ে ওই গ্র“পের নেতারা বলেন, অস্তিতিশীল পরিস্থিতির দায়ভার সংশ্লিষ্ট কোম্পানীকে বহন করতে হবে। উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী বলেন, স্থানীয়দের বিভিন্ন দাবি এবং সমতার ভিত্তিতে ওয়ার্ক অর্ডার নিয়ে পাওয়ার প্লান্টে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সামিট, চায়না কোম্পানী এনিপিসি এবং বিএলএর সাথে কথা হয়েছে। আজ (শুক্রবার) সন্ধায় এনিয়ে বৈঠকের কথা রয়েছে। ইউপি চেয়ারম্যান দিলাওর হোসেন বলেন, গুরুত্বপূর্ণ স্থাপনা বিবিয়ানায় বহুমূখী খেলা শুরু হয়েছে। স্থানীয়দের দাবি নিয়ে ষড়যন্ত্র চলছে। চলমান সমঝোতা প্রক্রিয়া ব্যহত হলে সংশ্লিষ্ট কোম্পানীকে দায়ভার বহন করতে হবে। উল্লেখ্য, ২০১৩ সালের মার্চ থেকে পাওয়ার প্লান্ট-২ এর কার্যক্রম শুরু হয়। সামিট থেকে সাব-কন্ট্রাকে উৎপাদনে নিয়োজিত হয় চায়না কোম্পানী এনিপিসি এবং সিইডিসি। বিশ্ব ব্যাংকের সহায়তায় সামিট ও চায়না কোম্পানী তিন ভাগে বিভক্ত প্লান্ট-২ এর কার্যক্রম শুরু করে। লেবার, বালু, পাথর, ইট এবং ওয়্যারিং কেবলসহ বিভিন্ন কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানকে ওয়ার্ক অর্ডার এবং বিল পরিশোধ নিয়ে ক্ষোভের সঞ্চালন হয়। ভূমি অধিগ্রহণে সর্বশান্ত কৃষক ও বেকারদের কর্মসংস্থানের প্রতিশ্র“তি নিয়ে হতাশা দেখা দেয়। সম্প্রতি পাওয়ার প্লান্ট-২ এর সাব-ষ্টেশনে নিয়োজিত বিএলএ কোম্পানীর ওয়ার্ক অর্ডার নিয়ে নাটকীয়তা দেখা দিয়েছে। বিশেষ মহল প্রভাবিত ওই কোম্পানীর ওয়ার্ক অর্ডার নিয়ে ক্ষোভের সঞ্চালন হয়েছে। বিদ্যুৎ প্লান্টে নিয়োজিত সামিট গ্র“প এলাকার উন্নয়নে চিকিৎসা কেন্দ্র, স্কুল, কলেজ এবং বেকারদের কর্মসংস্থানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার প্রতিশ্র“তি দেয়। বঞ্চিত জনপদের উন্নয়নে কিছুই করেনি। এনিয়ে সর্বাত্বক আন্দোলনের প্রস্তুতি চলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com