বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবনির্বাচিত মেয়র মিজানুর রহমানের নিকট হবিগঞ্জ পৌরবাসীর প্রত্যাশা

  • আপডেট টাইম রবিবার, ১৪ জুলাই, ২০১৯
  • ৫১৭ বা পড়া হয়েছে

মোঃ কাউছার আহমেদ ॥
আজ ক্ষমতার মনসদে বসছেন হবিগঞ্জ পৌরসভার নবনির্বাচিত মেয়র মিজানুর রহমান মিজান। এর পূর্বে তিনি সফলতার সাথে ১নং ওয়ার্ডের কাউন্সিলরের দায়িত্ব পালন করেছিলেন। একজন মেয়রের কাছে পৌরবাসীর অনেক প্রত্যাশা থাকে। অতীতে কোন মেয়র জনআকাংখা পুরণ করেছেন বা করতে পেরেছেন তা পৌরবাসীর কাছে স্পষ্ট। কিন্তু নবনির্বাচিত মেয়র মিজানুর রহমান মিজান প্রথম নির্বাচিত হয়ে কতটুকু পুরণ করতে সক্ষম হবেন তা দেখার অপেক্ষায় জনগণ। তিনি যে প্রতিশ্র“তি দিয়েছেন সেই প্রতিশ্র“তি কি বাস্তবায়ন করতে পারবেন। তাই পৌরবাসীর নজর এখন তাঁর দিকে। তিনি কিভাবে এই নগরীকে জনগণের নিকট তুলে ধরবেন। সেই প্রত্যাশা নগরবাসীর। শহরের বড় বড় সমস্যাগুলোর সমাধান কিভাবে করবেন সেই দিকে দৃষ্টি সকলের। ১৮৮১ খ্রিঃ স্থাপিত বর্তমানে প্রথম শ্রেণির হবিগঞ্জ পৌরসভার আয়তন: ৯.০৫ বর্গ কিলোমিটার। যার মাঝে বসবাস করছেন প্রায় লক্ষাধিক নাগরিক। সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪৭ হাজার ৮২০ জন। ‘পরিকল্পিত হবিগঞ্জ পৌরসভার যথাযথ বাস্তবায়ন দেখতে চায় নগরবাসী। যেখানে-সেখানে ময়লা-আবর্জনার স্তূপ বা সামান্য বৃষ্টিতেই ডুবে যাওয়া শহরের চিত্রের প্রত্যাশা করে না পৌরবাসী। অবৈধ দখলকারীদের কাছ থেকে ফুটপাত উদ্ধার করে মানুষের চলাচলের পথ সুগমের পাশাপাশি রিকশাভাড়া নীতিমালা প্রণয়ন করে তা বাস্তবায়নে কর্তৃপক্ষ উদ্যোগী হবে এমনটাই আশা জনগণের। কয়েকজন নগরবাসী জানান, দীর্ঘদিন ধরে উন্নয়ন বঞ্ছনার শিকার হয়ে অনেক প্রত্যাশা ও আকাংখা নিয়ে পরিবর্তনের পক্ষে রায় দিয়েছেন তাঁরা। তারা বলেন, দীর্ঘদিন শহরে বিভিন্ন সমস্যা সমাধান হয়নি বলেন মিজানুর রহমান মিজানের পক্ষে ভোটাররা রায় দিয়েছেন। সে ক্ষেত্রে তিনি যদি ব্যর্থ হন, তাহলে নগরবাসী পুনরায় নতুন মেয়র খুঁজে নিতে বাধ্য হবেন।
শহরে দৃশ্যমান সমস্যা: দৃশ্যমান সমস্যাগুলো হচ্ছে জলাবদ্ধতা, ভাঙ্গাচোরা রাস্তা-ঘাট, যানজট, ফুটপাত দখল, বর্জ্য ব্যবস্থাপনা না থাকা, শহরের প্রতিটি খুটিতে ল্যামপোস্ট স্থাপন না করা, হাসপাতাল দালালদের দৌরাত্ম্য, টমটম ও রিকশাভাড়া নীতিমালা প্রণয়ন না করা ইত্যাদি।
মিজানুর রহমান মিজান তাঁর নির্বাচনী ইশতেহারে উল্লেখিত সমস্যার সমাধানসহ আরো অনেক প্রতিশ্র“তি দিয়েছেন। নগরবাসীর অভিমত, ইশতেহারে দেওয়া প্রতিশ্র“তিগুলো কেবল মেয়রের মুখের কথায় সীমাবদ্ধ না থেকে যেন বাস্তবে প্রতিফলন পাওয়া যায়। কয়েকজন পৌরবাসী জানান, শুধু মেয়র নির্বাচিত হলেই হবে না, মেয়রের থাকতে হবে প্রশাসনিক কাজ করার অভিজ্ঞতা, দক্ষতা, ব্যবস্থাপনা ও স্বচ্ছতা। এগুলো বিবেচনায় নিতে হবে তাঁকে। মেয়রের একটা ভবিষ্যৎ ভিশন থাকতে হবে।
টমটম চালক রুয়েল আহমেদ বলেন, টমটম অসংখ্যা বেকার যুবকের কর্মসংস্থার সৃষ্টি করেছে। এর সাথে সংশ্লিষ্ট টমটম মালিক-শ্রমিক ও গ্যারেজ মালিকরা। টমটমে শহরের মানুষ স্বল্প খরচে যাতায়াত করতে পারছেন। এতে স্বাচ্ছন্দবোধ করছেন পৌর নাগরিকগণ। সামাজিক সংগঠন দ্যা হবিগঞ্জ হোয়াইট রোজ সমাজ কল্যাণ সংস্থার সাংগঠনিক সম্পাদক শেখ রাব্বি বলেন, যুব সমাজের প্রতীক নবনির্বাচিত মেয়র এর কাছে হবিগঞ্জবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা। আমি তাঁর কাছ থেকে পরিচ্ছন্ন শহরসহ সার্বিক উন্নয়ন চাই।
ব্যবসায়ী বি.এম সাইফুর রহমান পাপুল বলেন, হবিগঞ্জবাসীর দীর্ঘ দিনের প্রত্যাশা পুরাতন খোয়াই নদী উদ্ধারে একটি লেক নির্মাণ করা। মেয়রকে এই লেক নির্মাণে দায়িত্ব নিতে হবে। হবিগঞ্জবাসীর বিনোদনের কোন জায়গা নেই একটা ভাল জায়গা নির্ধারণ করে পার্ক নির্মাণের ব্যবস্থা গ্রহণের দাবী জানান তিনি।
হবিগঞ্জ ল-কলেজের এক শিক্ষার্থী বলেন, নতুন বাসা পৌরসভার কোন নিয়ম মেনে তৈরী হচ্ছে না। অপরিকল্পিতভাবে বাসা-বাড়ি তৈরীর ফলে সঠিকভাবে পানি নিষ্কাশন হচ্ছে না। আর পুরাতন ড্রেনগুলো ভালভাবে পরিস্কার না করায় জলাবদ্ধতার শিকার হতে হয় পৌরবাসীকে। এগুলো দূর করতে হলে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। তাহলেই হবিগঞ্জ হয়ে উঠবে স্বপ্নের নগরী।
হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ এখলাছুর রহমান খোকন বলেন, নবনির্বাচিত মেয়র শহরের জলাবদ্ধতা দূরীকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, বর্জ্য অপসারণের প্রতিবন্ধকতা দূর করে বর্জ্য ফেলার ডাম্পিং স্টেশন চালু করবেন। পাশাপাশি শহরের সবচেয়ে বড় সমস্যা যানজট নিরসনেও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। হবিগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান শামীম বলেন, বহুদিন পর আমরা সরকার দলীয় একজন মেয়র পেয়েছি। তাই তার কাছে আমাদের প্রত্যশাও বেশি। আমরা আশাকরি নবনির্বাচিত মেয়র হবিগঞ্জ পৌরবাসীর আশা আকাংখা পূরণ করে রাস্তাঘাট চলাচলের উপযোগী করে রাখবেন। হবিগঞ্জ পৌর এলাকার বি-জামান খান সড়কের এক বাসিন্দা জানান, শহরের রিক্সা ও টমটম (ব্যাটারি চালিত অটোরিকশা) ভাড়া নিয়ে অনেক জায়গায় তর্কবির্তক ও যাত্রী-চালকের মাঝে হাতাহাতির ঘটনা ঘটে। এগুলো নিরসনে নবনির্বাচিত মেয়রকে ভূমিকা পালন করতে হবে। রিক্সা ভাড়ার সঠিক নীতিমালা প্রণয়ন করে তা কার্যকর করতে হবে।
বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন বলেন, হবিগঞ্জ শহরের যত অবৈধ স্থাপনা ভূমি দস্যূরা দখল করে আছে কঠোর পদক্ষেপ নিয়ে তাদের উচ্ছেদ করতে হবে। তাহলেই শহরের জলাবদ্ধতা দূরীভূত হবে। একই সাথে রাস্তা প্রশস্থকরণের স্বার্থে স্থানীয় সরকার আইন যথার্থভাবে প্রয়োগের মাধ্যমে হবিগঞ্জ পৌরসভার প্রাণ ফিরিয়ে আনতে হবে।
তিনি বলেন, বাইপাস সড়ক প্রশস্থ ও লেভেল সংস্কার করলে ঢাকাগামী অনেক গাড়ী হবিগঞ্জ শহর হয়ে সিলেট যাতায়াত করবে। এ ক্ষেত্রে হবিগঞ্জ হয়ে উঠবে আরও উন্নত ও সমৃদ্ধ। হবিগঞ্জ পৌরসভার নবনির্বাচিত মেয়র মিজানুর রহমান মিজান বলেন, সকলের দোয়া ও আশির্বাদ নিয়ে আজ আমি দায়িত্ব গ্রহণ করেছি। তাই আমার প্রথম কাজ হবে শহরের জলাবদ্ধতা দূর করা। তিনি বলেন, এক দিনে এ জলাবদ্ধতা তৈরী হয়নি। দীর্ঘ ১৫ বছরের এ সমস্যা শুধু পৌরসভার লোক দিয়ে দূর করা সম্ভব নয়। তাই আমি নতুন করে প্রয়োজনীয় লোকবল দিয়ে দ্রুত এ সমস্যা সমাধান করব ইনশাআল্লাহ।
মেয়র মিজান বলেন, পৌরবাসীর কাছে আমার অনুরোধ আপনারা ড্রেনে ময়লা না ফেলে নির্ধারিত স্থানে বাসার ময়লা রাখুন। পরিচ্ছন্নতা কর্মীরা নিয়ে আসবে। এতে পানির প্রবাহ ঠিক থাকবে এবং পৌরসভার জলাবদ্ধতা দূরীকরণে ভূমিকা পালন করবে। মিজান বলেন, শহরের সমস্যাগুলোকে বিবেচনায় নিয়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে তা সমাধানে কার্যকর উদ্যোগ নেয়া হবে। আমার সময় খুব অল্প, তবুও আমার ইশতেহারের সব প্রতিশ্র“তি পূরণে চেষ্টা করব। আমি জানি, শহরবাসী বহু প্রত্যাশা নিয়ে দলমত নির্বিশেষে বিপুল ভোটে আমাকে নির্বাচিত করেছেন। শহরবাসীর প্রত্যাশা পূরণে আমার আন্তরিকতার কোনো ঘাটতি কখনোই থাকবে না।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com