বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চ শেষ হচ্ছে আজ

  • আপডেট টাইম বুধবার, ২৩ এপ্রিল, ২০১৪
  • ৩৪৭ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ভারতের কাছ থেকে ন্যায্য পানির হিস্যা আদায়ের দাবিতে প্রধান বিরোধী দল বিএনপির তিস্তা অভিমুখে দু’দিনের লংমার্চ কর্মসূচি শেষ হচ্ছে আজ। নীলফামারীর তিস্তা ব্যারাজে সমাবেশের মধ্য দিয়ে লংমার্চ শেষ হবে। গতকাল মঙ্গলবার সকাল নয়টায় রাজধানীর উত্তরার আজমপুর থেকে তিস্তা অভিমুখে লংমার্চ শুরু হয়। বিএনপির ঘোষিত লংমার্চ কর্মসূচি উদ্বোধন করেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শতাধিক গাড়ি নিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা এতে যোগ দেন। লংমার্চটি প্রথম দিনে গাজীপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া হয়ে রংপুর গিয়ে বিরতি নেয়। লংমার্চ যাত্রাকালে গাজীপুর কালিয়াকৈর, টাঙ্গাইলের বাইপাস, সিরাজগঞ্জে কড্ডার মোড়, বগুড়ার মাটিঠালি মোড়, গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়িতে পৃথক ৬টি পথসভা অনুষ্ঠিত হয়। এসব সভায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বক্তব্য দেন। পথসভায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বর্তমান সরকার ভারতের কাছ থেকে তিস্তা নদীতে পানি আনতে পারবে না। কারণ দরকষাকষির জন্য বাংলাদেশের হাতে থাকা সব হাতিয়ার তারা ভারতকে দিয়েছে। তিনি বলেন, ‘আমরা তিস্তাসহ ৫৪টি আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা চাই। পানির ন্যায্য হিস্যা কারো দয়া-দাক্ষিণ্য নয়, এটা আমাদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত অধিকার। কিন্তু বাংলাদেশের জনগণ প্রতিবেশী বন্ধু রাষ্ট্র ভারতের পানি আগ্রাসনের শিকার। তাদের একতরফাভাবে পানি প্রত্যাহারের ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এক-তৃতীয়াংশ মরুকরণ হয়ে গেছে। তিস্তা নদীতে ব্যারাজের কারণে দেশের উত্তরাঞ্চলের ৯টি জেলার প্রায় ৩ কোটি মানুষের জীবন জীবিকা হুমকির মুখে পড়েছে।’
বর্তমান ক্ষমতাসীন সরকারকে ভারতের তাঁবেদার উল্লেখ করে তিনি বলেন, এ সরকার জনগণের ভোটে ক্ষমতায় আসেনি। তারা তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় করতে পারবে না। ন্যায্য পানির হিস্যা আদায় করতে প্রয়োজন জনগণের নির্বাচিত সরকার।’ তিনি ক্ষমতাসীন সরকারকে অবিলম্বে পদত্যাগ করে দ্রুত নতুন জাতীয় সংসদ নির্বাচন দেয়ার আহ্বান জানান।
পথসভায় অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, অ্যাডভোকেট আহমদ আজম খান, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীসহ ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাহউদ্দিন চৌধুরী টুকু, যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সভানেত্রী নুরে আরা সাফা, সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি বজলুর রশিদ আবেদ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিব উপস্থিত ছিলেন।
এদিকে বিএনপির তিস্তা অভিমুখে লংমার্চ কর্মসূচি শুরু হওয়ার পর গতকাল দুপুর ১২টার পর থেকে হঠাৎ তিস্তা নদীতে পানি প্রবাহ শুরু হয়। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্ট দিয়ে তিন হাজার কিউসেক পানি প্রবাহিত হয়েছে। গাইবান্ধার গোবিন্দগঞ্জের একটি পথসভায় এই ঘটনাকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর লংমার্চের সফলতা বলে দাবি করেন। তিনি বলেন, ‘গত বছর তিস্তা নদীতে দুই হাজার ৫শ’ কিউসেক পানি আসত। এবার একই মৌসুমে এসেছে মাত্র ৪শ’ কিউসেক পানি। বিশ্বাসযোগ্য সূত্রে জানতে পারলাম লংমার্চের কারণে ভারত তিস্তায় কিছুটা পানি ছেড়েছে। এটা লংমার্চের প্রাথমিক সাফল্য। আমরা পুরোপুরি সফলতা চাই।’ তিনি বলেন, ‘আমাদের কর্মসূচি কারো বিরুদ্ধে নয়। আমাদের ন্যায্য অধিকার আদায়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে এই লংমার্চ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com